ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঢাবির ভুয়া প্রশ্নপত্র বিক্রি করে প্রতারণা: গ্রেপ্তার আরও ২ জন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২৪
ঢাবির ভুয়া প্রশ্নপত্র বিক্রি করে প্রতারণা: গ্রেপ্তার আরও ২ জন

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভর্তি পরীক্ষার ভুয়া প্রশ্নপত্র ফাঁসকারী চক্রের আরও ২ জনকে গ্রেপ্তার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

গ্রেপ্তাররা হলেন- মো. মাহদী হাসান খান (২২) ও মো. আব্দুর রহমান সোহান (২০)।

রোববার (২৫ ফেব্রুয়ারি) গাজীপুরের টঙ্গী পশ্চিম থানা এলাকায় অভিযান চালিয়ে তাদেরকে গ্রেপ্তার করা হয়। এসময় তাদের কাছ থেকে দুটি মোবাইলফোন, ১০টি সিম কার্ড কার্ড জব্দ করা হয়।

সিআইডির অতিরিক্ত পুলিশ সুপার আজাদ রহমান জানান, ঢাবির চলমান ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস নিয়ে গুজব ও বিভ্রান্তি ছড়ানোর এমন অভিযোগে দুইজনকে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তাররা সামাজিক যোগাযোগমাধ্যমে ফেক আইডি খুলে বিভিন্ন সময়ে ঢাবি ভর্তি পরীক্ষার প্রশ্ন পাওয়া যায় বলে বিজ্ঞাপন দিতেন।

গ্রেপ্তারদের প্রাথমিক জিজ্ঞাসাবাদের ভিত্তিতে তিনি জানান, গ্রেপ্তার মাহদী ২০২৩ সাল থেকে প্রতারণার উদ্দেশ্যে ফেক ফেসবুক আইডি ও পেজ খুলে বিভিন্ন পাবলিক পরীক্ষার সময়ে আইডিগুলো সচল করতেন। ফেসবুকে প্রশ্নপত্র পাওয়া যায় মর্মে মিথ্যা তথ্য ছড়িয়ে বিভিন্ন ব্যক্তিদের কাছ থেকে অর্থ হাতিয়ে নিয়ে তাদের ফেসবুক আইডি/পেজ থেকে ব্লক করে দিতেন।

পুলিশ সুপার জানান, অর্থ হাতিয়ে নেওয়ার জন্য তিনি তার নিজের নামে রেজিস্ট্রেশনকৃত এমএফএস অ্যাকাউন্ট ব্যবহার না করে ভুয়া নামে পার্সোনাল ও মার্চেন্ট এমএফএস অ্যাকাউন্ট ব্যবহার করতেন।

সিআইডির এ কর্মকর্তা আরও জানান, মাহদী এসএসসি, এইচএসসি, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা, মেডিকেল ভর্তি পরীক্ষা, প্রাথমিকের শিক্ষক নিয়োগসহ অন্যান্য পাবলিক পরীক্ষার আগে পরীক্ষা সংক্রান্ত ফেসবুক গ্রুপে জয়েন করে পরীক্ষার আগে শতভাগ কমন প্রশ্নপত্র পাওয়া যায় বলে মিথ্যা তথ্য ছড়িয়ে বিজ্ঞাপন দিতেন ও কমেন্ট সেকশনে কমেন্টস করতেন। তার বিজ্ঞাপন ও কমেন্টস দেখে পরীক্ষার্থীরা তার সঙ্গে যোগাযোগ করলে প্রশ্ন দেওয়ার কথা বলে অগ্রিম টাকা নিয়ে তাদের ব্লক করে দিতেন।  

তিনি বলেন, গ্রেপ্তার আব্দুর রহমান সোহান আগে বিকাশের ডিস্ট্রিবিউশন হাউজে চাকুরি করতেন। সেই সুবাদে তিনি কোনোরকম কাগজপত্র ছাড়াই ভুয়া দোকানের নামে এমএফএসের মার্চেন্ট অ্যাকাউন্ট খুলে দিতেন। প্রতারণার টাকা লেনদেনের জন্য সেই মার্চেন্ট সিম আসামি মাহদীর কাছে সরবরাহ করতেন।

ভুয়া প্রশ্নপত্র ফাঁস প্রতারণায় দায়েরকৃত একটি মামলায় তাদেরকে গ্রেপ্তার দেখিয়ে আদালতে পাঠানো হয়েছে বলেও জানান তিনি।

আরও পড়ুন >> ঢাবির ভুয়া প্রশ্নপত্র বিক্রি করে ১০ লাখ টাকা প্রতারণা, গ্রেপ্তার ২

বাংলাদেশ সময়: ২০২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২৪
পিএম/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।