ঢাকা, বুধবার, ৪ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ময়মনসিংহে ‘আসিয়ান-বাংলাদেশ আন্তর্জাতিক কর্মশালা’ উদ্বোধন 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৪ ঘণ্টা, মার্চ ৩, ২০২৪
ময়মনসিংহে ‘আসিয়ান-বাংলাদেশ আন্তর্জাতিক কর্মশালা’ উদ্বোধন 

ময়মনসিংহ: ময়মনসিংহে তিন দিনব‍্যাপী আসিয়ান-বাংলাদেশ আন্তর্জাতিক কর্মশালার উদ্বোধন হয়েছে।

রোববার (০৩ মার্চ) দুপুর ২টায় ময়মনসিংহ নগরের হোটেল সিলভার ক্যাসেলে এই কর্মশালার উদ্বোধন করেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

আগামী ৫ মার্চ পযর্ন্ত চলবে এই কর্মশালা।  

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, মৎস্য অধিদপ্তর ও আসিয়ান সেক্রেটারিয়েট যৌথভাব এই কর্মশালার আয়োজন করে।

‘টুওয়ার্টস সাস্টেইনেবল অ্যাকুয়াকালচার: এন আসিয়ান-বাংলাদেশ ইনেশিয়েটিভ অন অ্যান্টিবায়োটিক স্টিওয়ার্ডশিপ, গুড প্রেক্টিস অ্যান্ড ক্লাস্টার ফার্মিং’ শীর্ষক কর্মশালাটি অনুষ্ঠিত হচ্ছে।  

অনুষ্ঠানের প্রধান অতিথি পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন কর্মশালার গুরুত্ব তুলে ধরে বলেন, টেকসই জলজ চাষ ও মৎস্যখাতে সহযোগিতা জোরদার করার জন্য বাংলাদেশ এবং আসিয়ান দেশগুলোর মাঝে সেরা অনুশীলনগুলো ভাগ করে নেওয়াই এ কর্মশালার মূল বিষয়। আশা করা যায় যে, আসিয়ান এবং বাংলাদেশের বিশেষজ্ঞরা তাদের অভিজ্ঞতা এবং সর্বোত্তম অনুশীলনগুলো তুলে ধরবেন। শেষ পর্যন্ত জলজ খাতে বাংলাদেশ এবং আসিয়ানের মধ্যে নতুন সহযোগিতা তৈরির সুপারিশ প্রণয়ন হবে বলেও প্রত্যাশা ব্যক্ত করি।  

মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক সৈয়দ আলমগীরের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ টি এম মোস্তফা কামাল, চার্জ ডি অ্যাফেয়ার্স, হাইকমিশন অব দি রিপাবলিক অব সিংগাপুর অ্যান্ড চেয়ার অব আসিয়ান ঢাকা কমিটি মিস শেলা পিল্লাই, বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. জুলফিকার আলী উপস্থিত ছিলেন।  

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকার আসিয়ান মিশনের প্রধানেরা, খাদ্য ও কৃষি সংস্থার প্রতিনিধিরা, শীর্ষ আমলারা, নীতিনির্ধারকরা, গবেষকরা এবং দশ আসিয়ান দেশ ও বাংলাদেশের অংশগ্রহণকারীরা।

কর্মশালায় জানানো হয়, সরকার সম্প্রতি আসিয়ানের একটি বিভাগীয় সংলাপের অংশীদার হওয়ার প্রয়াসে আসিয়ানের সঙ্গে তার অংশগ্রহণ আরও বিস্তৃত করার জন্য বেশ কয়েকটি উদ্যোগ নিয়েছে। এই কর্মশালাটি ফিশারিজ আসিয়ান-ব্যাংলাদেশ সহযোগিতা প্রকল্পের একটি অংশ, যা বাংলাদেশ সরকার দ্বারা অর্থায়ন করা হচ্ছে এবং ৫ মার্চ শেষ হবে কক্সবাজারে। দর্শনীয় স্থান, বাংলাদেশ মৎস্য গবেষণা ইন্সটিটিউট , ময়মনসিংহের ফিসারিজ প্রকল্প ইত্যাদি স্থানগুলো পরিদর্শনের ব্যবস্থাও করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। প্রকল্পের অবশিষ্ট অংশ, একটি প্রশিক্ষণ প্রোগ্রাম এবং সেমিনার এ বছর জাকার্তায় অনুষ্ঠিত হবে।

অনুষ্ঠানে আরও জানানো হয়, মৎস্য ও জলজ চাষে বাংলাদেশ এবং আসিয়ানের মধ্যে সম্পর্ক আরো জোড়ালো করবে তিন দিনের এই সেমিনার। আসিয়ান দেশগুলোর মিশন প্রধানদের এবং কূটনীতিকদের সঙ্গে নিয়ে ফিশারিজ প্রকল্পগুলো সফরের ব্যবস্থা করা হয়েছে। এতে ভবিষ্যতে আসিয়ান ও বাংলাদেশের মধ্যে সহযোগিতার পথ আরও সুগম করবে।

বাংলাদেশ সময়: ২০১৭ ঘণ্টা, মার্চ ০৩, ২০২৪
এসএএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad