ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ভূমিকম্পের ঝুঁকি মোকাবিলায় জাপানের সহযোগিতার আশ্বাস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫২ ঘণ্টা, মার্চ ৫, ২০২৪
ভূমিকম্পের ঝুঁকি মোকাবিলায় জাপানের সহযোগিতার আশ্বাস প্রতিমন্ত্রী মো. মহিববুর রহমানের সঙ্গে জাপানের রাষ্ট্রদূত কিমিনোরি ইওয়ামা

ঢাকা: জাপান ভূমিকম্পের ঝুঁকি মোকাবিলায় ও রোহিঙ্গা সমস্যা সমাধানে আর্থিক ও কারিগরি সহায়তা করবে বলে জানিয়েছেন জাপানের রাষ্ট্রদূত কিমিনোরি ইওয়ামা।

মঙ্গলবার (০৫ মার্চ) সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. মহিববুর রহমানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে তিনি এ আশ্বাস দেন।

জাপানের রাষ্ট্রদূত প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশের সফলতার ভূয়সী প্রশংসা করে বলেন, সামুদ্রিক ঝড়-জলোচ্ছ্বাস মোকাবিলায় বাংলাদেশ বিশ্বে এক অন্যান্য দৃষ্টান্ত স্থাপন করেছে। ভূমিকম্পের দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশের দুর্যোগ ব্যবস্থাপনার সঙ্গে সংশ্লিষ্টদের যৌথ প্রশিক্ষণসহ অভিন্ন অভিজ্ঞতা বিনিময় কার্যক্রম নেওয়া হবে।
 
রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের মেগা প্রকল্পের পাশাপাশি দুর্যোগ ব্যবস্থাপনায় জাপান সাহায্য করে যাচ্ছে এবং দুই দেশ বর্তমানে কৌশলগত পারস্পরিক সহযোগিতামূলক সম্পর্ক বজায় রেখে কাজ করে যাচ্ছে।

কিমিনোরি ইওয়ামা আরও বলেন, কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী কেন্দ্রের পার্শ্ববর্তী স্থানীয় জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে জাপান বাংলাদেশকে সহায়তা করবে।  

তিনি বলেন, রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ায় কক্সবাজারের স্থানীয় জনগোষ্ঠী জীবন জীবিকা এবং প্রতিবেশের ওপর চাপ সৃষ্টি হয়েছে। এ সমস্যা সমাধানে আর্থিক ও কারিগরি সহায়তা করবে জাপান সরকার। ভাসান চরেও রোহিঙ্গাদের জন্য জাপান সাহায্য অব্যাহত রাখবে।

প্রতিমন্ত্রী জাপানকে বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী উল্লেখ করে প্রতিমন্ত্রী সাইক্লোন সেন্টার ও দুর্যোগ পূর্ভাবাস সংশ্লিষ্ট প্রযুক্তি সহায়তা এবং সংশ্লিষ্ট গবেষণা উন্নয়নে জাপানের রাষ্ট্রদূতকে বর্ধিত সহযোগিতা আহ্বান জানান।

বাংলাদেশ সময়: ১৯১৯ ঘণ্টা, মার্চ ০৫, ২০২৪
জিসিজি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।