ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাবির ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু, আসন প্রতি লড়ছেন ৬৭ ভর্তিচ্ছু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৭ ঘণ্টা, মার্চ ৭, ২০২৪
রাবির ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু, আসন প্রতি লড়ছেন ৬৭ ভর্তিচ্ছু

রাজশাহী: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের অবিজ্ঞান ও ব্যবসা অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে।

বৃহস্পতিবার (০৭ মার্চ) সকাল ৯টা থেকে শুরু হওয়া এ পরিক্ষায় প্রতি আসনের বিপরীতে লড়ছেন ৬৭ জন শিক্ষার্থী।

‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে শেষ হবে এবারের ভর্তি যুদ্ধ।

তিন শিফটে ‘বি’ ইউনিটের পরীক্ষা নেওয়া হচ্ছে। প্রথম শিফট সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত ‘সি’ ইউনিটের অ-বিজ্ঞানের (৩৯০০০১-৩৯১৭৭৭ রোল), দ্বিতীয় শিফটে ‘বি’ ইউনিটের বাণিজ্য বিভাগ (২১০০০১-২২৫৬২৫ রোল) পর্যন্ত বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত, তৃতীয় শিফটে দুপুর ১টা থেকে ২টা পর্যন্ত অ-বাণিজ্য (২৫০০০১-২৬৮৯১৬ রোল) বিভাগের শিক্ষার্থীদের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষা নিয়ে রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার আজ বেলা সাড়ে ১১টায় ডিনস কমপ্লেক্সের সামনের চত্বরে প্রেস ব্রিফিং করবেন বলে জানা গেছে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে জানান, ‘বি’ ইউনিটের তিন শিফটের এই ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে শেষ হবে এবারের ভর্তিযুদ্ধ। ‘বি’ ইউনিটে ৫১৫টি সিটের বিপরীতে তিন শিফটে মোট আবেদন করেছেন ৩৪ হাজার ৫৪১ জন শিক্ষার্থী। ফলে আসন প্রতি লড়াই করছেন ৬৭ জন করে।

এ বছর বিশেষ কোটাসহ মোট আসন সংখ্যা ৪ হাজার ৪৩৮টি এবং কোটা বাদে আসন সংখ্যা ৩ হাজার ৯০৪টি। এই আসনের বিপরীতে মোট ১ লাখ ৮৫ হাজার ৬৮০টি চূড়ান্ত আবেদন জমা হয়েছে। এক ঘণ্টাব্যাপী ভর্তি পরীক্ষা এমসিকিউ পদ্ধতিতে অনুষ্ঠিত হচ্ছে।

এর আগে, মঙ্গলবার (০৫ মার্চ) বিজ্ঞান অনুষদভুক্ত ‘সি’ ইউনিট এবং বুধবার (৬ মার্চ) ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

বৃহস্পতিবার ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে শেষ হবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এবারের ভর্তিযুদ্ধ।

বাংলাদেশ সময়: ১১০৩ ঘণ্টা, মার্চ ০৭, ২০২৪
এসএস/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।