ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

রাশিয়ায় পারমাণবিক আইসব্রেকারে উত্তর মেরু এক্সপেডিশনে বাংলাদেশি যুবক

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০২ ঘণ্টা, মার্চ ৮, ২০২৪
রাশিয়ায় পারমাণবিক আইসব্রেকারে উত্তর মেরু এক্সপেডিশনে বাংলাদেশি যুবক

ঢাকা: রাশিয়ার পারমাণবিক আইসব্রেকারে উত্তর মেরু এক্সপেডিশনের সুযোগ পেয়েছেন বাংলাদেশের যুবক কৌশিক আহমেদ ৷ 

সম্প্রতি রাশিয়ায় অনুষ্ঠিত বিশ্ব যুব উৎসব ২০২৪ এ অংশগ্রহণকারীদের মধ্য থেকে কৌশিক আহমেদসহ ৮টি দেশের ১৫ জন যুবক এই পারমাণবিক আইসব্রেকারে উত্তর মেরু ভ্রমণের এক অনন্য সুযোগ লাভ করেছে।  

বৈজ্ঞানিক ও শিক্ষামূলক এই এক্সপেডিশনটির আয়োজন করছে রুশ রাষ্ট্রীয় পরমাণু শক্তি করপোরেশন রসাটম।

রসাটমের এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয় ৷

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের ছাত্র কৌশিক আহমেদ তার উচ্ছ্বাস ব্যক্ত করে বলেন, ‘আর্কটিক এক্সপেডিশনের সুযোগ লাভ করা আমার জন্য অত্যন্ত সম্মানের বিষয়। এমন একটি অসাধারণ সুযোগ করে দেওয়ার জন্য রসাটমকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। আমি যতটুকু বুঝেছি, রসাটম তার কার্যক্রমে শিখন এবং বাস্তবায়ন এই দুটি গুরুত্বপূর্ণ বিষয় অনুসরণ করে থাকে। আমিও আমার ক্যারিয়ারে এই নীতির প্রতিফলন ঘটাতে চাই। ’

বিশ্ব যুব উৎসবের অন্যতম পার্টনার রসাটম তাদের এই আর্কটিক এক্সপেডিশনের জন্য অংশগ্রহণকারী নির্বাচনের প্রক্রিয়া শুরু করে গত ২৮ ফেব্রুয়ারি থেকে। দুই হাজারের ওপর যুবক এই আকর্ষণীয় অফারটি জিতে নিতে এন্ট্রি করে। নির্বাচন প্রক্রিয়া কয়েকটি ধাপে অনুষ্ঠিত হয়।  

আগ্রহী যুবকদের এই এক্সপেডিশন প্রোগ্রামটির জন্য সৃজনশীল ও উদ্ভাবনী সল্যুশন প্রদান করতে হয়। এছাড়াও, তারা বুদ্ধিবৃত্তিক গেমসে অংশগ্রহণ করেন এবং জুরিদের সামনে নিজেকে উপস্থাপন করেন।  

সর্বশেষে তারা তাদের নিজস্ব এলাকায় এবং দেশে এই অনন্য প্রোগ্রামটিকে কীভাবে কার্যকরভাবে প্রচার করা যায়, তার সম্পর্কে তাদের মতামত তুলে ধরেন।

রাশিয়ার সোচিতে অনুষ্ঠিত যুব উৎসব ভেন্যুতে চূড়ান্ত নির্বাচন সম্পন্ন হয়। একটি দক্ষ ও অভিজ্ঞ বিচারক কমিটি আর্কটিক এক্সপেডিশনের জন্য বিজয়ীদের নির্বাচনের দায়িত্ব পালন করেন।

বিচারক কমিটির সভাপতি এবং রসাটমের মহাপরিচালক আলেক্সি লিখাচেভ এ প্রসঙ্গে বলেন, ‘আমরা সম্পূর্ণ নিরপেক্ষভাবে সর্বশ্রেষ্ঠদেরই নির্বাচন করেছি। যদিও এটি মোটেও সহজ কাজ ছিল না। আমি নিশ্চিত যে, বিজয়ীদের সামনে পৃথিবীর প্রায় অজানা একটি অঞ্চল পরিদর্শনের অনন্য ও রোমাঞ্চকর অভিজ্ঞতা অপেক্ষা করছে। নতুন জ্ঞান অর্জন ও নিজস্ব আইডিয়াকে সমৃদ্ধ করার সুযোগও পাবেন তারা। ’

গত ৬ মার্চ বিশ্ব যুব উৎসবের মূল মঞ্চ থেকে হাজার হাজার অংশগ্রহণকারীদের উপস্থিতিতে ১৫ জন বিজয়ীর নাম ঘোষণা করা হয়। বাংলাদেশ ছাড়াও উজবেকিস্তান, ক্যামেরুন, তিউনিসিয়া, বেলারুশ, স্বাগতিক রাশিয়ার যুব প্রতিনিধিরা আর্কটিক এক্সপেডিশনের সুযোগ লাভ করেছেন।  

উরাল এবং আর্কটিক নিউক্লিয়ার আইসব্রেকারের ক্যাপ্টেন যথাক্রমে ইভান কুরবাতভ এবং আলেক্সান্ডার স্ক্রীয়াবিন বিজয়ীদের হাতে সনদপত্র তুলে দেন।

বিশ্ব যুব উৎসব ২০২৪ এ প্রায় বিশ হাজার তরুণ ও যুবক অংশগ্রহণ করছে। তাদের প্রত্যেকেই শিক্ষা, বিজ্ঞান, আন্তর্জাতিক সহযোগিতা, সংস্কৃতি, স্বেচ্ছা শ্রম ও চ্যারিটি, ব্যবসা ও মিডিয়াসহ বিভিন্ন ক্ষেত্রে নেতৃস্থানীয় ভূমিকা পালন করছেন।  

বাংলাদেশসহ বিশ্বের কয়েক ডজন দেশের প্রায় দশ হাজার যুব প্রতিনিধিও রয়েছেন অংশগ্রহণকারীদের মধ্যে।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, মার্চ ৮, ২০২৪
এসকে/এসএএইচ 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।