ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

২৫ রমজানের মধ্যে বেতন-বোনাস পরিশোধের দাবি গার্মেন্টস শ্রমিকদের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২২ ঘণ্টা, মার্চ ১৫, ২০২৪
২৫ রমজানের মধ্যে বেতন-বোনাস পরিশোধের দাবি গার্মেন্টস শ্রমিকদের

ঢাকা: ২৫ রমজানের মধ্যে বকেয়া বেতন ও ঈদের বোনাস পরিশোধের দাবি জানিয়েছে গার্মেন্টস শ্রমিকরা।

শুক্রবার (১৫ মার্চ) সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে ঢাকা পোশাক প্রস্ততকারী শ্রমিক সংঘ আয়োজিক এক শ্রমিক সমাবেশে তারা এ দাবি জানান।

সমাবেশে বক্তারা বলেন, আমরা দৈনিক ১৬ থেকে ১৮ ঘণ্টা কাজ করে দেশের অভ্যন্তরীণ পোশাকের চাহিদা পূরণ করি। সেসব পোশাক বিক্রি করে মালিকরা গাড়ি-বাড়ি করে, মুনাফা লাভ করে। তাদের ভাগ্যের পরিবর্তন হয়। কিন্তু আমাদের ভাগ্যের কোনো পরিবর্তন হয় না। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে বর্তমানে আমরা মানবেতর জীবন-যাপন করছি। কিন্তু এ নিযে গার্মেন্টস মালিকদের কোনো মাথা ব্যথা নেই।

তারা আরও বলেন, গার্মেন্টস শ্রমিকরা কোরবানির ঈদের পর থেকে একই পদে কাজ শুরু করে। শ্রমিকরা মাসিক মজুরিতে কাজ করলেও, তাদের সেটি দেওয়া হয় না। সপ্তাহে কিছু খরচ দেওয়া হয়৷ ফলে গত কোরবানির ঈদ থেকে আসন্ন রমজানের ঈদ পর্যন্ত মালিকদের কাছ থেকে আমাদেন ৮ মাসের বেতন পাওনা হয়েছে।

তারা বলেন, রমজান এলে শ্রমিকদের মধ্যে ভয় ঢুকে যায়। মালিকরা ঈদের আগে বকেয়া বেতন ও বোনাস পরিশোধ করবে কিনা এ নিয়ে চিন্তায় থাকতে হয়৷ মালিকরা বকেয়া না বুঝিয়ে দিয়ে পালিয়ে যায় কিনা সেজন্য পাহারা দিতে হয়। এ অবস্থায় আমরা ২৫ রমজানের মধ্যে শ্রমিকদের বকেয়া বেতন ও বোনাস পরিশোধের দাবি জানাচ্ছি।

এ সময় তারা রমজানের ঈদে এক মাসের সমপরিমাণ উৎসব বোনাস প্রদান; বাজার দরের সঙ্গে সঙ্গতি রেখে মজুরি নির্ধারণ;  নিয়োগপত্র, পরিচয়পত্র, সার্ভিস বুকসহ শ্রম আইন বাস্তায়ন; নারী শ্রমিকদের বৈষম্য দূরীকরণ, কর্মক্ষেত্রে নিরাপত্তা নিশ্চিত; রাত্রিকালীন অতিরিক্ত ডিউটির জন্য টিফিন অ্যালাউন্স, বিশুদ্ধ খাবার পানি সরবরাহ ও পানির বিল শ্রমিকদের কাছ থেকে না কাটাসহ বিভিন্ন দাবি জানান।

ঢাকা পোশাক প্রস্তুতকারী শ্রমিক সংঘের সভাপতি আহমেদ সুজনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মাহবুব আলম মানিকের সঞ্চালণায় সমাবেশে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের সহ-সভাপতি খলিলুর রহমান, পাদুকা শিল্প শ্রমিক স্যঘের যুগ্ম আহ্বায়ক জুনায়েদ হোসেন সৌরভ, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের ঢাকা মহানগরের সাধারণ সম্পাদক বেলায়েত হোসেন নয়ন ও এসকে গার্মেন্টস অ্যান্ড টেক্সটাইল শ্রমিক ফেডারেশনের সভাপতি মো. ইয়াসিন।

বাংলাদেশ সময়: ১৪২১ ঘণ্টা, মার্চ ১৫, ২০২৪
এসসি/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।