ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রোজার মাসে রাজধানীবাসীর আতঙ্ক, ‘বিকাল শেষের যানজট’

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০২ ঘণ্টা, মার্চ ২৩, ২০২৪
রোজার মাসে রাজধানীবাসীর আতঙ্ক, ‘বিকাল শেষের যানজট’

ঢাকা: ঢাকার বেসরকারি একটি প্রতিষ্ঠানের কর্মজীবী তানজিদ হোসেনের রোজার মাসে অফিস শেষে বের হন বেলা ৩ টায়। কিন্তু বাসায় পৌঁছাতে আড়াই ঘণ্টা সময় লাগে তার।

 

এরপরও তিনি খুশি ইফতারের কিছু আগে পৌঁছান বাসায়, পরিবারের সঙ্গে ইফতারটা করতে পেরেছেন। যদিও অফিস থেকে তার বাসার দূরত্ব লোকাল বাসে ৩০ মিনিটেরও কম সময়ের।  

বিকাল ৫টার বদলে রমজানে ৩ টায় ছুটি পাচ্ছেন অনেকে। আর এ সময় বের হলে তানজিদ হোসেনের মতো অধিকাংশ কর্মজীবী যানজটের ভোগান্তিতে পড়ছেন।  

শনিবার(২৩ মার্চ)  রাজধানীর প্রধান সড়কগুলোতে সরেজমিনে দেখা যায়, দুপুর ২ টা থেকে যানবাহনের চাপ বেড়ে যাচ্ছে আর ৩টা থেকে সাড়ে ৫টা পর্যন্ত প্রচণ্ড যানজটের শিকার হচ্ছেন যাত্রীরা।  

যদিও রোজা শুরুর আগের দিন ১১ মার্চ ঢাকা মহানগর পুলিশ কমিশনার (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান
সাংবাদিকদের বলেছিলেন, ‘রমজানে মানুষজন যেন বাসায় গিয়ে প্রিয়জনের সঙ্গে ইফতার করতে পারেন, সেই লক্ষ্যে ট্রাফিক পুলিশের পাশাপাশি ডিএমপির অপরাধ বিভাগগুলোও কাজ করবে। বেলা তিনটা থেকে সন্ধ্যা সাতটা পর্যন্ত আমাদের বিশেষ ব্যবস্থা থাকবে। একই সময়ে রাস্তায় বেশি পুলিশ মোতায়েন রাখা হবে, যাতে করে মানুষ ঘরে গিয়ে ইফতার করতে পারেন। ’ 

প্রতিবছর রমজান মাসে ‘বিশেষ’ ব্যবস্থা নেওয়ার কথা বলা হলেও অন্যান্য বছরের মতো এবছর যানজট নিয়ন্ত্রণে ব্যর্থ পুলিশের ট্রাফিক বিভাগ।

ঢাকার ট্রাফিক ব্যবস্থাপনার সঙ্গে ১৮টি সংস্থা সম্পৃক্ত বলে জানিয়েছেন  ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মো. মুনিবুর রহমান।  

ট্রাফিক বিভাগ ও বাকি ১৭টি সংস্থার মধ্যে সমন্বয় জরুরি বলে মনে করেন পুলিশের এ কর্মকর্তা।

অনিয়ন্ত্রিত তিন সড়ক বাড়াচ্ছে যানজট 

রাজধানী ঢাকার বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সবচেয়ে যানজট বাড়ে তিনটি সড়কে। সড়ক তিনটি- ১) কুড়িল চৌরাস্তা থেকে প্রগতি সরণি হয়ে রামপুরা, ২) মগবাজার থেকে সাত রাস্তা মোড় হয়ে মহাখালী বাসস্ট্যান্ড সড়ক এবং ৩) মিরপুর রোড হয়ে নিউ মার্কেট সড়ক।

সরেজমিনে দেখা গেছে,  প্রধান সড়ক হওয়া স্বত্বেও যান্ত্রিক বাহনের সাথে ভ্যান-রিকশার মতো পা-চালিত বাহনও চলে এবং রাস্তার দু ধারে ভ্রাম্যমাণ দোকানিদের কারণে যানজট বৃদ্ধি পাচ্ছে।  

একইসঙ্গে প্রগতি সরণি ও মহাখালী বাসস্ট্যান্ড সড়কে দূরপাল্লার যানবাহন চলাচলের কারণে যানজট বাড়াচ্ছে।  

এদিকে গত বুধবার ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের এফডিসি অংশের র‍্যাম্প (নামার রাস্তা) খুলে দেওয়ার পরে সাতরাস্তা সংলগ্ন রাস্তায় যানজট বেড়েচ্ছে।  

এই র‍্যাম্পের কারণে কারওয়ান বাজার, তেজগাঁও, মগবাজার এলাকায় যানজট আরও তীব্র হয়েছে।  

এ বিষয়ে নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটির সাধারণ সম্পাদক আশীষ কুমার দে বলেন, সড়কে শৃঙ্খলা না থাকায় দিনদিন বাড়ছে যানজট। বৃহৎ নগরীতে সুশৃঙ্খল গণপরিবহন ও ট্রাফিক ব্যবস্থা থাকে যেটা আমাদের দেশে অনুপস্থিত। ফলে মেট্রোপলিটন ঢাকায় যানজট মুক্ত হচ্ছে না।  

প্রসঙ্গত, বিশ্বব্যাংক ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) প্রকাশিত ওই প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ২০২২ সালে রাজধানীর সড়কে যানবাহনের গড় গতি ছিল ঘণ্টায় কমে হয় ৪ দশমিক ৮ কিলোমিটার। বিশ্বের সবচেয়ে ধীরগতির শহর ঢাকা।  

বাংলাদেশ সময়: ১৮৫৮, ২৩ মার্চ, ২০২৪
এনবি/এসএএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।