ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নরসিংদীতে স্কুল কমিটির নির্বাচনে প্রভাব বিস্তারের অভিযোগ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০২ ঘণ্টা, মার্চ ২৯, ২০২৪
নরসিংদীতে স্কুল কমিটির নির্বাচনে প্রভাব বিস্তারের অভিযোগ

নরসিংদী: জেলার মনোহরদীতে নোয়াকান্দি হাজী আলিম উদ্দিন উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচনে প্রভাব বিস্তারের অভিযোগ উঠেছে। বিদ্যালয়ের সংশ্লিষ্ট একাধিক ব্যক্তির অভিযোগ, বিদ্যালয়টির ম্যানেজিং কমিটির সভাপতি হতে প্রভাবশালী জনপ্রতিনিধির নাম ব্যবহার করছেন জেল সুপার বজলুর রশিদ আখন্দ।

এতে অভিভাবক ও এলাকাবাসীর মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

বিদ্যালয় সূত্রে জানা যায়, উপজেলার লেবুতলা ইউনিয়নের নোয়াকান্দি হাজী আলিম উদ্দিন উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির মেয়াদ উত্তীর্ণ হয়ে যাওয়ায় ফেব্রুয়ারি মাসের ২৯ তারিখে তফসিল ঘোষণা করা হয়। পরে আটজন অভিভাবক প্রতিনিধি নির্বাচনের জন্য মনোনয়নপত্র কেনেন। ১০ মার্চ মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন চারজন মনোনয়ন প্রত্যাহার করে নেন। পরে বোরহান উদ্দিন খন্দকার, মজিবুর রহমান ভূঁইয়া, সুমন আখন্দ ও শফিকুর রহমান মঞ্জু বিনা প্রতিদ্বন্দ্বিতায় অভিভাবক প্রতিনিধি নির্বাচিত হয়েছেন।

পরে ২৭ মার্চ সভাপতি নির্বাচনের জন্য দিন ধার্য করা হয়। সভাপতি পদে প্রার্থী হন লেবুতলা ইউনিয়নের নোয়াকান্দি গ্রামের বাসিন্দা মানিকগঞ্জের জেল সুপার বজলুর রশিদ আখন্দ ও উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি খন্দকার আপেল মাহমুদ। বুধবার নির্বাচনে প্রিসাইডিং কর্মকর্তা হিসেবে ছিলেন উপজেলা একাডেমিক সুপারভাইজার জলিল মিয়া। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শহীদুল ইসলাম।

নির্বাচনে অভিভাবক প্রতিনিধি সুমন আখন্দ সভাপতি পদে খন্দকার আপেল মাহমুদের নাম প্রস্তাব করেন। আর বাকি সদস্যরা তা সমর্থন করেন। এ সময় জেল সুপার বজলুর রশিদ আখন্দের নাম কেউ প্রস্তাব করেননি। একক নাম প্রস্তাবের পরও উপজেলা একাডেমিক সুপারভাইজার জলিল মিয়া কমিটি ঘোষণা না করে মুলতবি করে ঘটনাস্থল ত্যাগ করেন।

এ ঘটনায় সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিরুদ্ধে জেল সুপারকে সভাপতি করতে পক্ষপাতিত্বের অভিযোগ উঠেছে। অভিযোগ রয়েছে, জেল সুপার বজলুর রশিদ আখন্দ নিয়মবহির্ভূতভাবে ম্যানেজিং কমিটির সভাপতি হতে প্রভাবশালী এক জনপ্রতিনিধির নাম ব্যবহার করছেন

সভাপতি প্রার্থী খন্দকার আপেল মাহমুদ বলেন, আমার নাম এককভাবে প্রস্তাব করার পরও প্রিজাইডিং কর্মকর্তা আমার নাম ঘোষণা করেননি। জেল সুপার স্কুলের ম্যানেজিং কমিটির নির্বাচনে সভাপতি হওয়ার জন্য প্রভাব বিস্তার করছেন। তিনি ক্ষমতার জোর দেখিয়ে তার নাম কেউ প্রস্তাব না করার কারণে কমিটি ঘোষণা করতে দেননি। আমরা দ্রুত কমিটি দেওয়ার দাবি জানাচ্ছি।

এ বিষয়ে জেল সুপার বজলুর রশিদ আখন্দের মোবাইলফোনে একাধিকবার কল দেওয়া হলেও তার সাড়া মেলেনি।

মনোহরদী উপজেলা একাডেমিক সুপারভাইজার জলিল মিয়া বলেন, ওপরের নির্দেশনা মোতাবেক ম্যানেজিং কমিটির সভাপতি নির্বাচন মুলতবি করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, মার্চ ২৯, ২০২৪
এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।