ঢাকা, বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

১৬২ কোটি টাকার চোরাচালান পণ্যসামগ্রী জব্দ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৪ ঘণ্টা, এপ্রিল ৫, ২০২৪
১৬২ কোটি টাকার চোরাচালান পণ্যসামগ্রী জব্দ

ঢাকা: বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) গত মার্চ মাসে দেশের সীমান্ত এলাকাসহ অন্যান্য স্থানে অভিযান চালিয়ে সর্বমোট ১৬২ কোটি ১৯ লাখ ৫৭ হাজার টাকা মূল্যের বিভিন্ন প্রকারের চোরাচালান পণ্যসামগ্রী এবং অস্ত্র ও গোলাবারুদ জব্দ করতে সক্ষম হয়েছে।  

বৃহস্পতিবার (৪ এপ্রিল) বিজিবির জনসংযোগ কর্মকর্তা মো শরীফুল ইসলাম এ তথ্য জানান।

জব্দকৃত চোরাচালান দ্রব্যের মধ্যে রয়েছে ১৮ কেজি ১৮ গ্রাম স্বর্ণ, ১০ কেজি ৫৫০ গ্রাম রুপা, ৪ লাখ ২৬ হাজার ৮১২টি কসমেটিক্স সামগ্রী, ১ হাজার ৭৭৭টি ইমিটেশন গহনা, ৪৩ হাজার ২৬৭টি শাড়ি, ১২ হাজার ২০৮টি থ্রিপিস/শার্টপিস/চাদর/কম্বল/তৈরি পোশাক, ২ হাজার ৫৮৪ ঘনফুট কাঠ, ২ হাজার ৩১৯ কেজি চা পাতা, ৪৭ হাজার ৭৩৫ কেজি কয়লা, ১ হাজার ৪৪০ ঘনফুট পাথর, ৫টি ট্রাক, দুটি কাভার্ডভ্যান, একটি বাস, পাঁচটি পিকআপ ভ্যান, ১০টি নৌকা, ২৭টি সিএনজি/ইজিবাইক এবং ৬৪টি মোটরসাইকেল।

উদ্ধারকৃত অস্ত্রের মধ্যে রয়েছে একটি পিস্তল, একটি এলজি, দুটি ম্যাগজিন, একটি হ্যান্ড গ্রেনেড এবং ১৬০ রাউন্ড গুলি।

এছাড়াও গত মাসে বিজিবি কর্তৃক বিপুল পরিমাণ মাদকদ্রব্য জব্দ করা হয়েছে। জব্দকৃত মাদক ও নেশাজাতীয় দ্রব্যের মধ্যে রয়েছে ৩ লাখ ৯৩ হাজার ১৬২ পিস ইয়াবা, পাঁচ কেজি ৭২৭ গ্রাম ক্রিস্টাল মেথ আইস, ৩৮ হাজার ২১৩ কেজি হেরোইন, ১৩ হাজার ৪৩২ বোতল ফেনসিডিল, ২১ হাজার ৪৭৬ বোতল বিদেশি মদ, ১ হাজার ২৮৭ লিটার বাংলা মদ,  ১ হাজার ৩১৯ ক্যান বিয়ার, ১ হাজার ৯২৫ কেজি গাঁজা, ৬২ হাজার ৯০৮টি নেশাজাতীয় ইনজেকশন, ২ হাজার ৩২৩ বোতল ইস্কাফ সিরাপ, ১.৫০০ কেজি কোকেন, ১,০১৩ বোতল এমকেডিল/কফিডিল, ৫ লাখ ৪৯ হাজার ১২২ পিস বিভিন্ন প্রকার ওষুধ, ৪ হাজারটি এ্যানেগ্রা/সেনেগ্রা ট্যাবলেট, ০.৯০০ কেজি এলএসডি, ১৪০ প্যাকেট কীটনাশক এবং ১১ লাখ ২১ হাজার দুটি অন্যান্য ট্যাবলেট।

সীমান্তে বিজিবির অভিযানে ইয়াবাসহ বিভিন্ন প্রকার মাদক পাচার ও অন্যান্য চোরাচালানে জড়িত থাকার অভিযোগে ১৩১ জন চোরাচালানীকে এবং অবৈধভাবে সীমান্ত অতিক্রমের দায়ে ১৭৪ জন বাংলাদেশি নাগরিক, ১৫ জন ভারতীয় নাগরিক এবং ৪২৪ জন মিয়ানমার নাগরিককে আটকের পর তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।  

বাংলাদেশ সময়: ০০০৪ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০২৪
এজেডএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।