ঢাকা, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ মে ২০২৪, ১৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

অনুষ্ঠিত হল বেঙ্গল ফাউন্ডেশন ‘প্রাণের খেলা’ সংগীত আসর

স্টাফ করেসপনডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৬ ঘণ্টা, এপ্রিল ২১, ২০২৪
অনুষ্ঠিত হল বেঙ্গল ফাউন্ডেশন ‘প্রাণের খেলা’ সংগীত আসর

ঢাকা: বৈশাখ এসে গেছে, এসেছে খরতাপও। নতুন বছরকে দেশের সংগঠন নানা আয়োজনেই করেছে বরণ।

তবুও কোথাও যেন একটু শূন্যতা ছিল। আর যেন ঠিক সেই পূরণ করেই বাংলা নতুন বছরকে বরণ করে নিতে বেঙ্গল ফাউন্ডেশন তার নিয়মিত গানের আসর ‘প্রাণের খেলা’র ৬৭তম আসরের আয়োজন করলো।

শনিবার (২০ এপ্রিল) সন্ধ্যা সাড়ে ৬টায় ধানমন্ডির বেঙ্গল শিল্পালয় শাস্ত্রীয় সংগীত পরিবেশন করেন বাঁশিতে অভিষেক বিশ্বাস ও সেতারে এবাদুল হক সৈকত। এ সময় অভিষেক বিশ্বাস বাঁশিতে রাগ ইমন পরিবেশন করেন। সেতারে এবাদুল হক সৈকত প্রথমে বাজিয়েছেন রাগ শুদ্ধ কল্যাণ। এরপর ইমন মান্জ, রাগ ইমন কল্যাণ ও মান্জ খামাজের মিশ্রণে রবি শংকর সৃষ্ট রাগ দিয়ে আসর শেষ করেন।  

শিল্পী অভিষেক বিশ্বাসের জন্ম খুলনায়। তার সংগীতগুরু নিখিল কৃষ্ণ মজুমদার। বাংলাদেশ ধ্রুব পরিষদ আয়োজিত প্রতিযোগিতায় বাঁশি বাদনে তিনি আচার্য জগদানন্দ পুরস্কার পেয়েছেন। অভিষেক বাংলাদেশ বেতার খুলনার তালিকাভুক্ত শিল্পী। জাতীয় যন্ত্রসংগীত উৎসব, গণজাগরণের যন্ত্রসংগীত উৎসব, বেঙ্গল ফাউন্ডেশন আয়োজিত প্রবাহ এবং সঙ্গে থেকো সংগীত অনুষ্ঠানসহ দেশের বিভিন্ন অনুষ্ঠানে তিনি কৃতিত্বের সঙ্গে অংশগ্রহণ করেছেন। বর্তমানে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে যন্ত্রশিল্পী হিসেবে কর্মরত আছেন।  

শিল্পী এবাদুল হক সৈকত বাংলাদেশের একজন স্বনামধন্য সেতার শিল্পী। মদন গোপাল দাসের কাছে তবলা শেখার মধ্য দিয়ে সংগীতে তার হাতে খড়ি। ১৯৯৩ সালে ছায়ানট সঙ্গীত বিদ্যায়তনে ওস্তাদ খুরশীদ খানের কাছে সেতার শেখা শুরু করেন।  ১৯৯৫ সালে ICCR বৃত্তি নিয়ে সংগীত বিষয়ে উচ্চতর অধ্যয়নের জন্য কলকাতার রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ে যান। সেখান থেকে ইনস্ট্রুমেন্টাল মিউজিক সেতার বিষয়ে কৃতিত্বের সঙ্গে অনার্স ও মাস্টার্স সম্পন্ন করেন। কলকাতা থাকাকালীন পণ্ডিত দেবপ্রসাদ চক্রবর্তী, কার্তিক শেশাদ্রী, দীপক চৌধুরী, অজয় সিংহ রায়ের কাছে তালিম নেন। মাইহার ঘরানার ঐতিহ্যের প্রতি সৈকতের ব্যক্তিগত দৃষ্টিভঙ্গি রয়েছে। মাইহার ঘরানার ঐতিহ্যকে তিনি গভীর আধ্যাত্মিক স্পর্শে সমুন্নত করেছেন। একান্ত নিজস্ব প্রকাশভঙ্গিতে সৈকত তার বাদনে গভীর রোমান্টিকতা, শান্তি, প্রেম ও ভক্তি প্রকাশের উজ্জ্বল সাক্ষর রেখেছেন।

বাংলাদেশ সময়: ০৯৪৪ ঘণ্টা, এপ্রিল ২১, ২০২৪
এইচএমএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।