ঢাকা, রবিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাংলাদেশের উন্নয়ন সহযোগী হিসেবে পাশে থাকবে ফ্রান্স: রাষ্ট্রদূত

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২১ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০২৪
বাংলাদেশের উন্নয়ন সহযোগী হিসেবে পাশে থাকবে ফ্রান্স: রাষ্ট্রদূত

ঢাকা: ঢাকায় নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত মারি মাসদুপুই বলেছেন, বাংলাদেশের উন্নয়ন সহযোগী হিসেবে দ্রুত জায়গা করে নিচ্ছে ফ্রান্স।  গত ১০ বছরে ১৮০ কোটি ইউরো সহায়তা দিয়েছে দেশটির উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠান এজেন্সি ফ্রান্স ডেভেলপমেন্ট (এএফডি)।

 এর মধ্যে গত চার বছরেই দিয়েছে ১১০ কোটি ইউরো।  ফ্রান্স বাংলাদেশের উন্নয়ন সহযোগী হিসেবে পাশে থাকবে।

বাংলাদেশে এএফডির কাযর্ক্রমের ১০ বছর পূর্তি উপলক্ষে বৃহস্পতিবার (২৫ এপ্রিল) রাজধানীর একটি হোটেলে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে ফ্রান্সের রাষ্ট্রদূত বলেন, এফডি একটি ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান।  গত ২০-২৫ বছর ধরে এটি সারা পৃথিবীতে ছড়িয়ে পড়েছে।

বাংলাদেশের এএফডির কার্যক্রম অসাধারণ জানিয়ে তিনি বলেন, পৃথিবীতে সংস্থাটির কার্যক্রম যদি দেখা হয, তাহলে দেখব বাংলাদেশের গল্প সবচেয়ে অসাধারণ।  কিন্তু কেন? কারণ যে হারে এখানে কার্যক্রম বিস্তৃত হয়েছে, সেটির হার সারা পৃথিবীর মধ্যে সবচেয়ে বেশি।

১০ বছর আগে সীমিত সম্পদ নিয়ে বাংলাদেশে এএফডির অফিস চালু হয়েছিল জানিয়ে ফরাসি রাষ্ট্রদূত বলেন, খুব শিগগিরই বাংলাদেশ ও ফ্রান্স জলবায়ু পরিবর্তনের ক্ষয়-ক্ষতি ইস্যুতে সহযোগিতা করবে।

এএফডির বাংলাদেশ কান্ট্রি ডিরেক্টর বেনুয়া চাস্তে বলেন, গত বছর ফ্রান্সের প্রেসিডেন্টের বাংলাদেশ সফর সবচেয়ে বড় মাইলস্টোন।  ভবিষ্যৎ অত্যন্ত উজ্জ্বল।  জলবায়ু পরিবর্তন অভিযোজনে আমরা অর্থায়নে মনোনিবেশ করব।

অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব উত্তম কুমার কর্মকার বলেন, বাংলাদেশে বিভিন্ন খাতে সহায়তা করে এএফডি।  সংস্থাটি সব সময় সফট লোন দেয়।  তারা  কোনো হার্ড লোন দেয় না।  এটা আমাদের জন্য খুব ভালো।  ভবিষ্যতে  বাংলাদেশ-ফ্রান্সের মধ্যে সহায়তা বাড়বে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন এএফডির দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক
ইয়াজিদ বেনসাইদ।

বাংলাদেশ সময়: ২২১৫ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০২৪
টিআর/এমজেএফ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।