ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ন্যাপ বাস্তবায়নে উন্নত দেশগুলোকে সহায়তার আহ্বান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৩ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০২৪
ন্যাপ বাস্তবায়নে উন্নত দেশগুলোকে সহায়তার আহ্বান

ঢাকা: জলবায়ু অভিযোজন পরিকল্পনা বাস্তবায়নে প্রয়োজনীয় সম্পদ ও প্রযুক্তি প্রদানের মাধ্যমে প্রতিশ্রুতি পূরণের জন্য উন্নত দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ।  একই সঙ্গে জলবায়ু চ্যালেঞ্জ মোকাবিলা এবং ঝুঁকিপূর্ণ সম্প্রদায়ের সুরক্ষার জন্য সম্মিলিত পদক্ষেপের আহ্বান জানান তিনি।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত ন্যাশনাল অ্যাডাপ্টেশন প্ল্যান এক্সপো ২০২৪-এর সমাপনী অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে পরিবেশ সচিব এ আহ্বান জানান।

পরিবেশ সচিব তৃণমূল পর্যায়ে, বিশেষ করে স্বল্পোন্নত দেশগুলিতে (এলডিসি) বাস্তব সমস্যা সমাধানের প্রয়োজনীয়তার ওপর জোর দেন, যেখানে ন্যাপ বাস্তবায়নের জন্য অর্থের অ্যাক্সেস এখনও চ্যালেঞ্জিং।  তিনি ন্যাপ এক্সপোর ফলাফলকে ব্যাপকভাবে ছড়িয়ে দিতে কপ-২৯-এ একটি ইভেন্ট আয়োজনের প্রস্তাব করেন।

ড. ফারহিনা বলেন, ন্যাপ এক্সপোতে জাতীয় পরিকল্পনার মাধ্যমে রূপান্তরমূলক অভিযোজন নিয়ে আলোচনা করা হয়েছে, অভিযোজন পরিকল্পনার জন্য একটি নতুন পদ্ধতির প্রয়োজনীয়তার ওপর জোর দেওয়া হয়েছে এবং বিভিন্ন উত্স থেকে অর্থের নিরাপত্তা নিশ্চিতে আলোচনা করা হয়েছে।  এক্সপো অভিজ্ঞতা ভাগ করে নেওয়ার একটি প্ল্যাটফর্ম হিসেবে কাজ করেছে, সর্বোত্তম অনুশীলন এবং বিশ্বব্যাপী অভিযোজন প্রচেষ্টা বাড়ানোর জন্য অংশীদারত্ব বৃদ্ধি করে।  সামগ্রিকভাবে ইভেন্টটি অভিযোজন পরিকল্পনায় একটি নেতা হিসেবে বাংলাদেশের ভূমিকার ওপর জোর দেয় এবং জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় কার্যকর কৌশল সম্পর্কে অন্তর্দৃষ্টি প্রদান করে।

সমাপনী অধিবেশনে স্বল্পোন্নত দেশ বিশেষজ্ঞ গ্রুপের ভাইস-চেয়ার আদাও সোয়ারেস বারবোসাও বক্তৃতা করেন।  সমাপনী অধিবেশন সঞ্চালনা করেন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব লুবনা ইয়াসমিন।

বাংলাদেশ সময়: ২৩০১ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০২৪
জিসিজি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।