ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

কঠোর পরিশ্রম ছাড়া সফলতার কোনো জাদু নেই: সুফি মিজানুর রহমান 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৪ ঘণ্টা, মে ৩, ২০২৪
কঠোর পরিশ্রম ছাড়া সফলতার কোনো জাদু নেই: সুফি মিজানুর রহমান  ...

সফলতা অর্জন করতে হলে জীবনের সব বাধাই অতিক্রম করার দৃঢ় মনোবল থাকতে হবে। জীবনে বড় হবার মূল মন্ত্র হল কঠোর পরিশ্রম।

সততার সঙ্গে একাগ্রচিত্তে পরিশ্রম করলে আল্লাহর কুদরত থেকেই সফলতা আসবে। কঠোর পরিশ্রম ছাড়া জীবনে সফলতার অন্য কোনো জাদু নেই। তাই শিক্ষার্থীদের পড়াশোনা, জ্ঞান অর্জন থেকে শুরু করে চাকরি বা ব্যবসা সবক্ষেত্রেই পরিশ্রমী হতে হবে।  

শুক্রবার (৩ মে) বিকেলে রাজশাহী মেডিক্যাল কলেজের ডা. কাইছার রহমান মিলনায়তনে ক্রিয়েটিভ শিক্ষা পরিবারের কৃতী শিক্ষার্থী সংবর্ধনা ও দি মখদুম ফাউন্ডেশনের শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান সুফি মোহাম্মদ মিজানুর রহমান এসব কথা বলেন।  

তিনি বলেন, পৃথিবীতে যারা নানা কারণে প্রখ্যাত হয়েছেন তাদের বেশিরভাগই দরিদ্র ঘরের সন্তান ছিলেন। কিন্তু জীবনে বড় হওয়ার স্বপ্ন ছিল তাদের। দারিদ্র্যোর কষাঘাত থেকে মুক্তি পেয়ে সততার সঙ্গে তারা কঠোর পরিশ্রম করেছেন। আর তাদের প্রত্যেকের এই পরিশ্রমের পেছনে ছিল বড় স্বপ্ন। স্বপ্ন না থাকলে জীবনে কখনো সফলতা আসবে না। যাদের অভাব রয়েছে ও বড় কিছু হবার স্বপ্ন রয়েছে তাদের মনের ভেতর জ্বালা থাকতে হবে, দুঃখ-কষ্ট ও তাড়া থাকতে হবে। বড় হওয়ার জেদ পুষে রাখতে হবে। তাহলে জীবনে যত বাধা আসুক তা বাধা আর থাকবে না। কিন্তু আমাদের সমাজে বেশির ভাগ মানুষ প্রয়োজনের অতিরিক্ত কাজ করেন না। অফিস টাইমের বেশি ডিউটি করেন না। কারণ তারা কাজটা শুধু বেতন পাওয়ার জন্য করেন। কিন্তু কাজকে ‘ওন’করতে হবে। অতিরিক্ত সময় পরিশ্রম করতে হবে। পরিশ্রম ছাড়া সফলতার কোনো জাদু নেই।  

নিজের শিল্পপতি হওয়ার উদাহরণ দিয়ে বলেন, আমি নিজেও প্রথমে মাত্র ১০০ টাকা বেতনের কাজ করতাম। কিন্তু জীবনে কখনো আমি কাজকে ছোট মনে করিনি। দায়িত্বের চেয়েই কয়েকগুণ বেশি কাজ করেছি। কাজকে ‘ওন’করেছি। আমার স্বপ্ন ছিল বড় হওয়ার। আমি তা কঠোর পরিশ্রম করেই অর্জন করেছি। পরিশ্রম ছাড়া সফলতা আশা করা বৃথা।  

শিক্ষার্থীদের সময়ের প্রতি যত্ন হওয়ার কথা স্মরণ করিয়ে দিয়ে তিনি বলেন, সময়কে ফাঁকি দিয়ে কিছু অর্জন করা যাবে না। সময়ের কাজ সময়ের মধ্যেই করতে হবে। কাজ আর কাজ। কাজ ফাঁকি দিয়ে বড় হওয়া যাবে না। কাজেই জীবন গঠনের শ্রেষ্ঠ কাজ হলো সময়ের মূল্য দেওয়া। সময়কে কখনো অবহেলা করা যাবে না। তোমাদের একেকজনের মধ্যে বিস্ময়কর প্রতিভা লুকিয়ে আছে। প্রয়োজন শুধু জ্বলে ওঠা। এজন্য সততা, নিষ্ঠা আর কঠোর পরিশ্রম।  

বিশেষ অতিথির বক্তব্য দেন ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেস-ইউআইটিএস’র ট্রাস্ট্রি বোর্ডের সদস্য এবং পিএইচপি ফ্লোট গ্লাস ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আমির হোসেন ও বাংলাদেশ সুফি ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক অধ্যাপক রুহুল আমিন প্রমাণিক।

উপস্থিত ছিলেন ক্রিয়েটিভ শিক্ষা পরিবারের উপদেষ্টা আফজাল হোসেন ও দি মখদুম ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও সভাপতি সুফি ডা. মো. সুরায়েত রহমান রক্তিম।  

পরে সুফি মিজানুর রহমান কৃতী শিক্ষার্থীদের হাতে উপহার ও বৃত্তি তুলে দেন।  

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, মে ৩, ২০২৪
এআর/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।