ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

সরকারের অনুমতি ছাড়া বিদেশি স্বেচ্ছাসেবী সংস্থার সম্পত্তি অর্জন নয়

স্পেশাল করেসন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১১ ঘণ্টা, মে ৯, ২০২৪
সরকারের অনুমতি ছাড়া বিদেশি স্বেচ্ছাসেবী সংস্থার সম্পত্তি অর্জন নয়

ঢাকা: ‘বিদেশি স্বেচ্ছাসেবী সংস্থা (স্থাবর সম্পত্তি অর্জন নিয়ন্ত্রণ) বিল-২০২৪’ নামে একটি বিল জাতীয় সংসদে  উত্থাপন করা হয়েছে। এ বিলের বিধান অনুযায়ী, সরকারের পূর্বানুমোদন ছাড়া কোনো বিদেশি স্বেচ্ছাসেবী সংস্থা ক্রয়, দান, বিনিময় বা অন্য কোনোভাবে বাংলাদেশের অভ্যন্তরে কোন স্থাবর সম্পত্তি অর্জন করতে পারবে না।

বৃহস্পতিবার (০৯ মে) বিলটি উত্থাপন করেন ভূমিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ। পরে বিলটি অধিকতর পরীক্ষা-নিরীক্ষার জন্য ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়। কমিটিকে পরীক্ষা-নিরীক্ষা শেষে ৬০ দিনের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

বিধান লঙ্ঘন করে কোনো বিদেশি স্বেচ্ছাসেবী সংস্থা বাংলাদেশের অভ্যন্তরে স্থাবর সম্পত্তি অর্জন করলে তা সরকার বাজেয়াপ্ত করতে পারবে। ১৯৮৩ সালের ফরেন ভলান্টারি অরগানাইজেশনস (অ্যাকুজিইশন অব ইমমুভেবল প্রোপার্টি) রেগুলেশন অর্ডিনেন্স রদ করে নতুন এ আইন করা হচ্ছে।

বিলে বলা হয়েছে, বিদেশি স্বেচ্ছাসেবী সংস্থা অর্থ হলো- এমন কোনো সংগঠন, সংস্থা বা কর্তৃপক্ষ, যা বাংলাদেশের বাইরে অন্য কোন দেশে গঠিত বা প্রতিষ্ঠিত (নিয়মিত হোক বা না হোক), যার উদ্দেশ্য বাংলাদেশের অভ্যন্তরে কোন ব্যক্তি, সংগঠন বা কর্তৃপক্ষকে সেবা দেওয়া, অথবা স্বেচ্ছাসেবামূলক কার্যক্রম পরিচালনা করা।

বিলটি উত্থাপনকালে ভূমিমন্ত্রী সংসদকে জানান, প্রস্তাবিত বিলটি আইনে পরিণত হলে বিদেশি স্বেচ্ছাসেবী সংস্থা কর্তৃক বাংলাদেশের অভ্যন্তরে কোনো স্থাবর সম্পত্তি অর্জনের ক্ষেত্রে সরকারের নিয়ন্ত্রণ ও সুষ্ঠু ভূমি ব্যবস্থাপনায় সহায়ক হবে।

বাংলাদেশ সময়: ২৩০১ ঘণ্টা, মে ০৯, ২০২৪
এসকে/এমইউএম/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।