ঢাকা, সোমবার, ১০ আষাঢ় ১৪৩১, ২৪ জুন ২০২৪, ১৬ জিলহজ ১৪৪৫

জাতীয়

‘নারীদের উন্নয়নে জোরালো পদক্ষেপ নেবো’

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২২ ঘণ্টা, মে ১৮, ২০২৪
‘নারীদের উন্নয়নে জোরালো পদক্ষেপ নেবো’

ঢাকা: নারী স্পিকারদের আন্তর্জাতিক সামিট বিভিন্ন কর্মকাণ্ডের মাধ্যমে নারীদের উন্নয়নে জোরালো পদক্ষেপ নেবেন বলে আশাবাদ ব্যক্ত করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

জেনেভার ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের সদরদপ্তরে শুক্রবার (১৭ মে) বিকেলে ‘প্রিপারেটরি কমিটি ফর দ্য ফিফটিন্থ সামিট অফ উইমেন স্পিকার্স অফ পার্লামেন্ট’  শীর্ষক কনফারেন্সে দেওয়া বক্তব্যে তিনি এ কথা বলেন।



ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের প্রেসিডেন্ট ড. টুলিয়া অ্যকশন এবং সেক্রেটারি জেনারেল মার্টিন চুংগংসহ বিভিন্ন দেশের স্পিকাররা এ কনফারেন্সে উপস্থিত ছিলেন।

শিরীন শারমিন চৌধুরী বলেন, পার্লামেন্টের নারী স্পিকারদের সামিট লিঙ্গ সমতা আনয়ন, লিঙ্গভিত্তিক সহিংসতা দূরীকরণ, নারীর ক্ষমতায়ন এবং নারী নেতৃত্বকে সমর্থন করার সুযোগ করে দেয়। এই সামিট বৈশ্বিক গুরুত্বপূর্ণ ইস্যুতে অভিজ্ঞতা বিনিময়ের এক অনবদ্য প্ল্যাটফর্ম।

তিনি বলেন, এই সামিটের অন্যতম বৈশিষ্ট্য হলো বিভিন্ন দেশের সংসদের স্পিকারদের মধ্যে সংযোগ স্থাপন করা। স্পিকাররা একটি কমন প্ল্যাটফর্মে ধারণা এবং অভিজ্ঞতা শেয়ারের মাধ্যমে জাতীয় ও আন্তর্জাতিক ইস্যুতে সমাধান খুঁজে বের করতে পারেন। বিগত সামিটগুলোতে লিঙ্গ সমতা, নারী নেতৃত্ব এবং নারীর ক্ষমতায়নের উপর প্রশংসনীয় কাজ হয়েছে।  

১৫তম নারী স্পিকারদের সামিট বিভিন্ন কর্মকাণ্ডের মাধ্যমে নারীদের সার্বিক উন্নয়নে জোরালো পদক্ষেপ নেবেন বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

এ সময় জাতীয় সংসদ সচিবালয়ের অতিরিক্ত সচিব এম. এ কামাল বিল্লাহ ও যুগ্মসচিব মো. এনামুল হক উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫২১ ঘণ্টা, মে ১৮, ২০২৪
এসকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।