ঢাকা, রবিবার, ৯ আষাঢ় ১৪৩১, ২৩ জুন ২০২৪, ১৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

আজিজ আহমেদের ওপর নিষেধাজ্ঞা নিয়ে যা বললেন পররাষ্ট্রমন্ত্রী

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৩ ঘণ্টা, মে ২১, ২০২৪
আজিজ আহমেদের ওপর নিষেধাজ্ঞা নিয়ে যা বললেন পররাষ্ট্রমন্ত্রী

ঢাকা: সাবেক সেনাপ্রধান আজিজ আহমেদের ওপর নিষেধাজ্ঞার বিষয়ে ওয়াশিংটনে অবস্থিত বাংলাদেশ মিশনকে যুক্তরাষ্ট্র আগেই জানিয়েছিল বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।  

মঙ্গলবার (২১ মে) রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

 

‘মিট দ্য রিপোর্টার্স’ নামের ওই অনুষ্ঠানের আয়োজন করে ঢাকা রিপোর্টার্স ইউনিটি।

দুর্নীতিতে জড়িত থাকার অভিযোগে বাংলাদেশের সাবেক সেনাপ্রধান জেনারেল (অব.) আজিজ আহমেদ ও তার পরিবারের সদস্যদের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র।  

জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র আগে যে ভিসানীতি ঘোষণা করেছিলো, সেটা ছিলো থ্রি সির আওতায়। আর জেনারেল আজিজের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে ফরেন অফিস অপরেশন অ্যাক্টের আওতায়। এই দুটি আলাদা বিষয়। তবে আমরা সব সময়েই দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স।

তিনি জানান, এ বিষয়ে আমাদের মিশনকে (ওয়াশিংটন) আগেই জানানো হয়েছিলো। এটা সেনাবাহিনীর বিষয়।  এই মূহূর্তে আর কিছু বলতে চাই না। তবে আমরা যুক্তরাষ্ট্রের সঙ্গে নানা বিষয়ে সম্পৃক্ত আছি।

পররাষ্ট্র মন্ত্রী বলেন, মার্কিন সহকারী মন্ত্রী ডোনাল্ড লু ঢাকায় এসেছিলেন। তার সঙ্গে পজিটিভ আলোচনা হয়েছে। আমরা সম্পর্ক এগিয়ে নিয়ে যেতে চাই। এটা ছিল তারও বক্তব্য, আমাদেরও বক্তব্য।

ব্যাটারিচালিত রিকশা নিয়ে এক প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, মানুষকে মানুষের বোঝা টানা থেকে বেরিয়ে আসতে হবে। তবে এখানে রেগুলেটরি দরকার। আমরা সেটাই চাচ্ছি। তবে বিএনপি আন্দোলনে না পেরে, এখন ব্যাটারিচালিত রিকশার মধ্যে ঢুকে পড়েছে। তারা এখানে ভর করেছে।

ভারতে গিয়ে সংসদ সদস্য আনোয়ারুল আজিমের নিখোঁজ হওয়ার বিষয়ে জানতে চাইলে মন্ত্রী বলেন, এটা নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় কাজ করছে। দুই দেশের গোয়েন্দারা কাজ করছে। কী ঘটেছে তারা বলতে পারে।

ভারতের নির্বাচনী জনসভায় বাংলাদেশ প্রসঙ্গ নিতে মন্তব্য জানতে চাইলে মন্ত্রী বলেন, ভারতের নির্বাচনী জনসভায় কে কী বললো, সেটা তাদের অভ্যন্তরীণ বিষয়। নির্বাচনী জনসভায় অনেকেই অনেক কিছু বলেন। এটা আমাদের কোনো বিষয় না।

হাছান মাহমুদ বলেন, বৈশ্বিক সঙ্কটেও বাংলাদেশের অর্থনীতি অগ্রসর। দেশ এগিয়ে যাচ্ছে। সারা পৃথিবীতে খাদ্যের দাম বেড়েছে। ইউরোপে বেড়েছে। সে পরিপ্রেক্ষিতে আমাদের এখানেও পণ্যের দাম বেড়েছে। বিশ্বে বাংলাদেশ  বিচ্ছিন্ন কোনো দেশ নয়। তবে সরকার সেটা নিয়ন্ত্রণের চেষ্টা করছে।  

তিনি বলেন, টানা চতুর্থবারের মতো সরকার গঠনের পরিপ্রেক্ষিতে ৮০টি দেশের রাষ্ট্র ও সরকারপ্রধান প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়েছেন। একই সঙ্গে ৩২টি আন্তর্জাতিক সংস্থা অভিনন্দন জানিয়েছেন তাকে। বিশ্ব সম্প্রদায় প্রধানমন্ত্রীর সঙ্গে কাজ করতে চায়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি সৈয়দ শুকুর আলী শুভ। অনুষ্ঠান সঞ্চালনা করেন  সাধারণ সম্পাদক মহিউদ্দিন আহমেদ।

আরও পড়ুন: সাবেক সেনাপ্রধান আজিজ আহমেদের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

বাংলাদেশ সময়: ১৪০৬ ঘণ্টা, মে ২১, ২০২৪
টিআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।