ঢাকা, সোমবার, ৪ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

জাতীয়

জাপান-বাংলাদেশ অর্থনৈতিক অংশীদারিত্ব চুক্তির প্রথম বৈঠক অনুষ্ঠিত

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৩ ঘণ্টা, মে ২৪, ২০২৪
জাপান-বাংলাদেশ অর্থনৈতিক অংশীদারিত্ব চুক্তির প্রথম বৈঠক অনুষ্ঠিত

ঢাকা: জাপান-বাংলাদেশ অর্থনৈতিক অংশীদারিত্ব চুক্তির (ইপিএ) প্রথম দফার বৈঠক অনুষ্ঠিত হয়েছে। গত ১৯-২৩ মে ঢাকায় এই বৈঠকের আয়োজন করা হয়।

শুক্রবার (২৪ মে) ঢাকার জাপান দূতাবাস জানায়, বৈঠকে জাপানের পক্ষে দেশটির অর্থনৈতিক কূটনীতির দায়িত্বে থাকা রাষ্ট্রদূত তাকেতানি আতসুশি, পররাষ্ট্র মন্ত্রণালয়ের অর্থনীতিবিষয়ক ব্যুরোর উপ-মহাপরিচালক এবং সংশ্লিষ্ট অন্যান্য মন্ত্রণালয়ের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশের পক্ষে বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের চেয়ারম্যান ড. আহমদ মুনিরুছ সালেহীনসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের প্রতিনিধিরা বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈঠকে উভয় পক্ষ আলোচনার পদ্ধতি এবং পণ্য বাণিজ্য, উৎস বিধি, শুল্ক পদ্ধতি এবং বাণিজ্য সহজিকরণ, বিনিয়োগ, বৈদ্যুতিক সরঞ্জামবিষয়ক বাণিজ্য এবং বুদ্ধিবৃত্তিক সম্পদের মতো বিস্তৃত ক্ষেত্র সম্পর্কে তাদের মতামত তুলে ধরেন।

উভয় পক্ষই কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে দ্বিতীয় দফা আলোচনার তারিখ নির্ধারণের জন্য কাজ করার সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছে ঢাকার জাপান দূতাবাস।

বৈঠকের উদ্বোধনী পর্বে বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি, বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু, বাণিজ্যসচিব সেলিম উদ্দিন, বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের চেয়ারম্যান ড. আহমদ মুনিরুছ সালেহীন অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৯০২ ঘণ্টা, মে ২৪, ২০২৪
টিআর/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।