ঢাকা, রবিবার, ১০ আষাঢ় ১৪৩১, ২৩ জুন ২০২৪, ১৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

ঢাকায় ‘রাশিয়ান লাইব্রেরি ডে’ উদযাপন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২২ ঘণ্টা, মে ২৭, ২০২৪
ঢাকায় ‘রাশিয়ান লাইব্রেরি ডে’ উদযাপন

ঢাকা: ঢাকাস্থ রাশিয়ান হাউসে সোমবার (২৭ মে) রাশিয়ান লাইব্রেরি ডে উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে রাশিয়ার সংস্কৃতি ও ঐতিহ্যের বিভিন্ন দিক তুলে ধরা হয়।

অনুষ্ঠানে ঢাকাস্থ রাশিয়ান হাউসের পরিচালক প্যাভেল অ্যা ডভোয়চেঙ্কোভ, পরিবেশ অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (অবসরপ্রাপ্ত) ও পরিবেশ ও জলবায়ু পরিবর্তন আন্দোলনের (পরিজা) সভাপতি প্রকৌশলী মো. আব্দুস সোবহান, মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির (এমআইএসটি) পারমাণবিক বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ওলগা রায় এবং রাশিয়ান ভাষা কোর্সের শিক্ষক ক্যারিনা ভ্যাসিলেভা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শুরুতে ডভোয়চেঙ্কোভ রাশিয়ান লাইব্রেরি ডে’র গুরুত্ব ব্যাখ্যা করেন এবং রাশিয়ার সমৃদ্ধ সাহিত্যিক ঐতিহ্যের প্রশংসা করেন। এরপর প্রকৌশলী আব্দুস সোবহান রাশিয়ান লেখকদের রচনার বাংলা অনুবাদের গুরুত্বের ওপর একটি বক্তৃতা দেন। ওলগা রায় রাশিয়ান লাইব্রেরি ডে’র ঐতিহাসিক প্রেক্ষাপট তুলে ধরেন। এ ছাড়া ক্যারিনা ভ্যাসিলেভা রাশিয়ান ভাষা শেখা এবং রাশিয়ান সংস্কৃতি সম্পর্কে জানার গুরুত্বের ওপর বক্তৃতা দেন।

অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ ছিল মস্কোর লাইব্রেরি সম্পর্কে একটি উপস্থাপনা এবং বিখ্যাত রাশিয়ান লেখক ফিওদর দস্তয়েভস্কির জীবন ও কর্ম সম্পর্কে একটি তথ্যচিত্র।  

রাশিয়ান লাইব্রেরি ডে উদযাপনের মাধ্যমে রাশিয়ান সংস্কৃতি ও ঐতিহ্যের প্রতি বাংলাদেশের জনগণের আগ্রহ বাড়ানোর চেষ্টা করা হয়েছে। অনুষ্ঠানটি রাশিয়া ও বাংলাদেশের মধ্যে সাংস্কৃতিক বিনিময় বাড়াতে অবদান রাখবে বলে আশা করছে ঢাকাস্থ রাশিয়ান হাউজ।

বাংলাদেশ সময়: ২১১৭ ঘণ্টা, মে ২৭, ২০২৪
এইচএমএস/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।