ঢাকা, বুধবার, ১৩ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

১ জুন ৬৬ হাজার শিশুকে ভিটামিন-এ ক্যাপসুল খাওয়াবে রাসিক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৬ ঘণ্টা, মে ২৮, ২০২৪
১ জুন ৬৬ হাজার শিশুকে ভিটামিন-এ ক্যাপসুল খাওয়াবে রাসিক

রাজশাহী: বাংলাদেশ থেকে অপুষ্টিজনিত অন্ধত্ব নির্মূল এবং অপুষ্টিজনিত শিশু মৃত্যু প্রতিরোধ করার লক্ষ্যে আগামী ১ জুন সারা দেশে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন-২০২৪ পালিত হবে। এর অংশ হিসেবে এদিন রাজশাহী সিটি কর্পোরেশনের (রাসিক) ব্যবস্থাপনায় ৬-১১ মাস বয়সী ৯ হাজার ১৮১ জন এবং ১২-৫৯ মাস বয়সী ৫৭ হাজার ৩৩২ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

সোমবার (২৮ মে) দুপুরে নগর ভবনের সরিৎ দত্ত গুপ্ত সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন রাসিক’র প্যানেল মেয়র-১ ও ২১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর নিযাম উল আযীম। সভাপতিত্ব করেন স্বাস্থ্য শিক্ষা, পরিবার পরিকল্পনা স্বাস্থ্যরক্ষা ব্যবস্থা স্থায়ী কমিটির সভাপতি ও ১৯ নম্বর ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুল হক সুমন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, মহানগরীতে জাতীয় ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন সুষ্ঠু ও সফলভাবে বাস্তবায়নে ৩৮৪টি কেন্দ্রে ৭৬৮ জন স্বেচ্ছাসেবী নিয়োজিত থাকবেন। প্রতিটি কেন্দ্রে দুইজন করে স্বেচ্ছাসেবী নিয়োজিত থাকবেন।

ওই দিন প্রতিটি কেন্দ্র খোলা থাকবে সকাল ৮টা থেকে ৪টা পর্যন্ত। জাতীয় পুষ্টিসেবা, জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান স্বাস্থ্য অধিদপ্তর, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়নে ও রাজশাহী সিটি কর্পোরেশনের সার্বিক সহযোগিতায় রাজশাহী মহানগরীতে এই কার্যক্রম বাস্তবায়ন করা হবে।

বক্তব্য রাখতে গিয়ে প্যানেল মেয়র-১ কাউন্সিলর নিযাম উল আযীম বলেন, আগামী প্রজন্মকে সুস্থ ও সবলভাবে গড়ে তুলতে প্রতি বছরের মতো সারা দেশে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পালিত হবে। একটি শিশুও যেন এ কার্যক্রমের বাইরে না থাকে সেজন্য সংশ্লিষ্ট সবাইকে দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে। ওয়ার্ড পর্যায়ে এ কার্যক্রম সুষ্ঠু ও সুন্দরভাবে বাস্তবায়নে সবাইকে আন্তরিক হওয়ার আহ্বান জানান তিনি।

এ সময় ভিটামিনের প্রয়োজনীয়তার বিষয় তুলে ধরে তিনি আরও বলেন, স্বাস্থ্যকর্মীরা বাড়ি বাড়ি গিয়ে ভিটামিন সম্পর্কে সচেতন করতে লিফলেট বিতরণের জন্য অনুরোধ করা হয়েছে। দিবসটি সফল করতে সাংবাদিকদের ভূমিকা রাখার আহ্বান জানান তিনি।

সভাপতির বক্তব্যে কাউন্সিলর তৌহিদুল হক সুমন বলেন, সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের নেতৃত্বে রাজশাহী সব ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। ইপিআইসহ স্বাস্থ্যখাতে আছে সিটি কর্পোরেশনের সাফল্য। সাফল্যের এ ধারা অব্যাহত রাখতে হবে।

সংবাদ সম্মেলনে রাজশাহীতে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন কার্যক্রম বিষয়ে সার্বিক চিত্র উপস্থাপন করেন রাসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. এফএএম আঞ্জুমান আরা বেগম।

সেখানে উপস্থিত ছিলেন রাসিকের প্যানেল মেয়র-২ ও ১৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আব্দুল মোমিন, স্বাস্থ্য স্থায়ী কমিটির সদস্য ৪ নম্বর সংরক্ষিত আসনের কাউন্সিলর আলফাতুন নেসা, ৩ নম্বর সংরক্ষিত আসনের কাউন্সিলর সেবুন নেসা, জন্ম-মৃত্যু নিবন্ধন কর্মকর্তা নাজমা খাতুন, সিটি হাসপাতালের ইনচার্জ ডা. তারিকুল ইসলাম বনি, ভ্যাটেরনারি সার্জন ডা. ফরহাদ উদ্দিন ও স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মো. দুলাল হোসেন।

অনুষ্ঠান সঞ্চালনা করেন রাসিকের ফুড অ্যান্ড স্যানিটেশন অফিসার শেখ আরিফুল হক।

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, মে ২৮, ২০২৪
এসএস/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।