ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

ঘূর্ণিঝড় রিমাল: খুলনায় মৎস্য খাতে ক্ষতি আড়াইশ’ কোটি টাকা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫১ ঘণ্টা, মে ২৮, ২০২৪
ঘূর্ণিঝড় রিমাল: খুলনায় মৎস্য খাতে ক্ষতি আড়াইশ’ কোটি টাকা

খুলনা: খুলনার উপকূলীয় এলাকায় ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে বৃষ্টি ও জোয়ারের পানিতে ভেসে গেছে ৩ হাজার ৬০০ পুকুর ও ৯ হাজার ১১৫ ঘেরের মাছ, চিংড়ি, কাঁকড়া ও পোনা। এতে সংশ্লিষ্টদের ক্ষতি হয়েছে ২৪৫ কোটি ৯৫ লাখ ৫০ হাজার টাকার।

খুলনা জেলা মৎস্য অফিস সূত্রে জানা গেছে, ঘূর্ণিঝড় রিমালের আঘাতে কয়রা, পাইকগাছা, দাকোপ, বটিয়াঘাটা, ডুমুরিয়া ও রূপসা উপজেলার ৩৮টি ইউনিয়নের মৎস্য সম্পদের ক্ষতি হয়েছে। এরমধ্যে কয়রা, পাইকগাছা ও দাকোপে ব্যাপক ক্ষতি হয়েছে। ঝড়ের তাণ্ডবে জেলায় এসব উপজেলার ৩৫৫ দশমিক ৩০ হেক্টর জমির ৩ হাজার ৬০০টি পুকুর ও ১০ হাজার ২২৩ দশমিক ৭৫ হেক্টর জমির ৯ হাজার ১১৫টি ঘের ক্ষতিগ্রস্ত হয়েছে। সেইসঙ্গে ১ হাজার ৫৯০ হেক্টর জমির ১ হাজার ৩৫৬টি কাঁকড়া/কুচিয়া খামার ক্ষতিগ্রস্ত হয়।

ঝড়ে ২৪৫ কোটি ৯৫ লাখ ৫০ হাজার টাকার মৎস্য সম্পদের ক্ষতি হয়েছে। যারমধ্যে ৬৬ কোটি ২৫ লাখ টাকা মূল্যের ৩ হাজার ৭৮ মেট্রিকটন মাছ, ১১৪ কোটি ৬৮ লাখ ৭৫ হাজার টাকা মূল্যের ২ হাজার ৫৬৪ মেট্রিকটন চিংড়ি, ২০ কোটি ৫৭ হাজার টাকা মূল্যের ৬৩৬ মেট্রিকটন পোনা, ১৮ কোটি ৬৩ লাখ ৭৫ হাজার টাকা মূল্যের ১০২ দশমিক ২০ মেট্রিকটন কাঁকড়া/কুচিয়া, ৯ কোটি ৫০ লাখ টাকা মূল্যের ২৭০ মেট্রিকটন পিএল (গলদা চিংড়ির খাদ্য বিশেষ), ২০ লাখ টাকা মূল্যের ২০টি নৌকা, ট্রলার, জলযান ও ১৬ কোটি ১১ লাখ টাকার অবকাঠামোর ক্ষতি হয়েছে।  

খুলনা জেলা মৎস্য কর্মকর্তা জয়দেব পাল বলেন, প্রকৃত অর্থে কত পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে, তা নিরূপণ করা এ মুহূর্তে সম্ভব নয়। প্রাথমিকভাবে ক্ষয়ক্ষতি নিরূপণ করা হয়েছে। এতে ধারণা করা হচ্ছে ২৪৫ কোটি ৯৫ লাখ ৫০ হাজার টাকার সাদা মাছ, চিংড়ি, পোনা, কাঁকড়া ও অবকাঠামোগত ক্ষতি হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৭৫১ ঘণ্টা, মে ২৮, ২০২৪
এমআরএম/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।