ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

হেলে পড়ল রেল স্টেশনের নির্মাণাধীন প্ল্যাটফর্মের গার্ড ওয়াল

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৯ ঘণ্টা, জুন ৪, ২০২৪
হেলে পড়ল রেল স্টেশনের নির্মাণাধীন প্ল্যাটফর্মের গার্ড ওয়াল নির্মাণাধীন প্ল্যাটফর্মের হেলে পড়া গার্ড ওয়াল। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: কুলাউড়া-শাহবাজপুর রেলপথ পুনর্বাসন প্রকল্পের দক্ষিণভাগ স্টেশনের নির্মাণাধীন প্ল্যাটফর্মের গার্ড ওয়াল হেলে পড়েছে। পরে সেই হেলে পড়া গার্ড ওয়াল ক্রেন দিয়ে ঠেলা দিয়ে ও তারের রশিতে টেনে সোজা করে ঠিকাদারি প্রতিষ্ঠান।

সোমবার (০৩ জুন) হেলে যাওয়া দেওয়ালটিতে ক্রেন লাগিয়ে টেলে ও তারের রশিতে টেনে সোজা করতে দেখা গেছে।

ফাটল ধরা ও হেলে যাওয়া দেওয়াল এভাবে টেলে ও টেনে সোজা করার দৃশ্য দেখে স্থানীয় জনসাধারণের মধ্যে ক্ষোভ সৃষ্টি হয়েছে। তাদের অভিযোগ, নির্মাণকাজের অনিয়মে দেওয়ালটি হেলে পড়ে ও ফাটল সৃষ্টি হয়। সেটি ভেঙে ফেলে নতুন করে নির্মাণ না করে এভাবে টেনে সোজা করলে তা বেশিদিন টিকবে না বলেও মন্তব্য করেন অনেকে।

একই প্ল্যাটফর্মের পশ্চিমের অংশ নির্মাণাধীন অবস্থায় ২০২২ সালের ১৫ জুন হেলে মাটিতে পড়ে যায়। নির্মাণকাজের অনিয়মে গার্ড ওয়াল ভেঙে পড়লেও ঠিকাদারি প্রতিষ্ঠান তখন দাবি করেছিল কয়েকদিনের ভারী বর্ষণে দেওয়ালটি হেলে যায় ও ভেঙে পড়ে। ওই বছরের (২০২২) ২০ জুনের জালালাবাদে এ সংক্রান্ত একটি স্বচিত্র সংবাদ ছাপা হয়। দীর্ঘদিন পর ঠিকাদারি প্রতিষ্ঠান ভাঙা দেওয়ালটি অপসারণের পর নতুন করে তা নির্মাণ শুরু করে।

প্রত্যক্ষদর্শীরা জানান, কুলাউড়া-শাহবাজপুর রেলপথ পুনর্বাসন প্রকল্পের বড়লেখা উপজেলার দক্ষিণভাগ স্টেশন ভবনের নির্মাণকাজের সঙ্গে প্ল্যাটফর্ম নির্মাণেরও কাজ শুরু হয়। ২০২২ সালের জুনে প্ল্যাটফর্মের পশ্চিম দিকের প্রায় ৩০ মিটার গার্ড ওয়াল হঠাৎ ভেঙে পড়ে। এরপর দীর্ঘদিন কাজ বন্ধ ছিল। ২০২৩ সালের প্রথম দিকে স্টেশন ভবন ও প্ল্যাটফর্ম নির্মাণের কাজ শুরু করে ভারতীয় ঠিকাদারি প্রতিষ্ঠান ‘কালিন্দি রেল নির্মাণ’।

স্থানীয়রা জানান, ৩-৪ দিন আগে নির্মাণাধীন অবস্থায় প্ল্যাটফর্মের পূর্বদিকের পাঁচ ইঞ্চি গাঁথুনির গার্ড ওয়ালের প্রায় ৪০ মিটার পশ্চিম দিকে হেলে পড়ে। পিলারের জয়েন্টে দেওয়ালে বড় ফাটল সৃষ্টি হয়।

স্থানীয় বাসিন্দা ও রেললাইন চালুর দাবিতে আন্দোলনের অন্যতম ব্যক্তিত্ব মুজিবুর রহমান জয়নাল ও বাবলু আহমদ অভিযোগ করেন, ঠিকাদারি প্রতিষ্ঠানের কাজের অনিয়মে ২ বছর আগে একই প্ল্যাটফর্মের পশ্চিমের অংশ ভেঙে পড়ে। দীর্ঘদিন বন্ধ থাকার পর পূর্বদিকের দেওয়াল নির্মাণের কাজ শুরু করা হয়। এবারও কাজের অনিয়মে প্রায় ৪০ মিটার দেওয়াল পশ্চিম দিকে হেলে গেছে। দেওয়ালে ফাটল দেখা দিয়েছে।

তারা আরও বলেন, ঠিকাদারি প্রতিষ্ঠানের লোকজন পূর্বদিকে হেলে পড়া দেওয়ালটি সোজা করতে ক্রেন দিয়ে ঠেলা দিলে পশ্চিম দিকে হেলে পড়ে। আবার সোজা করতে (পূর্বদিকে নিতে) তারের রশিতে টানানো হচ্ছে। এতে আবারও দেওয়ালটি ভেঙে পড়বে। সরেজমিনে অভিনব কায়দায় প্লাটফর্মের হেলে পড়া দেওয়াল ঠিকাদারি প্রতিষ্ঠানের লোকজনকে সোজা করার কাজ করতে দেখা গেছে।

প্রসঙ্গত, ২০১৮ সালের মে মাসে ভারতের দিল্লির ঠিকাদারি প্রতিষ্ঠান ‘কালিন্দি রেল নির্মাণ’ কোম্পানি কুলাউড়া-শাহবাজপুর রেললাইনের সংস্কার কাজ শুরু করে। প্রায় ৪২ কিলোমিটার রেলপথ ও ছয়টি রেল স্টেশন ভবন, ব্রিজ-কালভার্ট নির্মাণ করতে ব্যয় হবে প্রায় ৭০০ কোটি টাকা। চতুর্থ দফা মেয়াদ বাড়িয়ে এখনও প্রকল্পের অর্ধেক কাজ সম্পন্ন করতে পারেনি সংশ্লিষ্ট ঠিকাদারি প্রতিষ্ঠান।

ঠিকাদারি প্রতিষ্ঠান ‘কালিন্দ রেল নির্মাণ’ এর প্রজেক্ট ম্যানেজার অনিন্দ্য সারনাল বলেন, প্রকৌশল ফরমুলা অনুযায়ী হেলে যাওয়া ও দেবে যাওয়া গার্ড ওয়াল সোজা করা হচ্ছে। বিষয়টি ইঞ্জিনিয়ারদের ওপর ছেড়ে দেন। কোনো সমস্য হলে পুনরায় তা মেরামত করে দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৪১৮ ঘণ্টা, জুন ০৪, ২০২৪
বিবিবি/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।