ঢাকা, শনিবার, ৯ আষাঢ় ১৪৩১, ২২ জুন ২০২৪, ১৪ জিলহজ ১৪৪৫

জাতীয়

রাশিয়ায় ব্রিকস পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে যোগ দিয়েছে বাংলাদেশ

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৪ ঘণ্টা, জুন ১২, ২০২৪
রাশিয়ায় ব্রিকস পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে যোগ দিয়েছে বাংলাদেশ

ঢাকা: রাশিয়ার নিজনি নভগোরোডে ১০-১১ জুন ব্রিকসের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকের দ্বিতীয় দিনে রাশিয়ান ফেডারেশনের পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ সভাপতিত্ব করেন।

এতে সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনির নেতৃত্বে বাংলাদেশের একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল যোগ দেয়। রাশিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত কামরুল আহসান এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্তর্জাতিক সংস্থার মহাপরিচালক ওয়াহিদা আহমেদও প্রতিনিধিদলে ছিলেন।

বুধবার (১২ জুন) পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বৈঠকে সমাজকল্যাণমন্ত্রী তার বক্তৃতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ গত দেড় দশকে অর্জিত উল্লেখযোগ্য আর্থ-সামাজিক উন্নয়নের কথা তুলে ধরেন। প্রধানত কৃষিভিত্তিক দেশ থেকে বাংলাদেশ কীভাবে বিশ্বের দ্রুত বর্ধনশীল অর্থনীতির একটি দেশ হিসেবে রূপান্তরিত হয়েছে সে বিষয়ে তিনি আলোচনা করেন। জলবায়ু পরিবর্তনে বাংলাদেশকে সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশ হিসেবে উল্লেখ করে তিনি ব্যাখ্যা করেন, কীভাবে জলবায়ু পরিবর্তন প্রত্যক্ষ ও পরোক্ষভাবে এ দেশের প্রবৃদ্ধিকে প্রভাবিত করছে।

তিনি আশা প্রকাশ করেন,  ব্রিকস দেশের মধ্যে বিদ্যমান সম্পর্ক আগামী দিনে আরও গভীর হবে এবং ব্রিকসে যোগদানের মাধ্যমে বাংলাদেশ সহযোগিতার একটি নতুন যুগের সূচনা করবে।

বাংলাদেশ ছাড়া আরো কয়েকটি আমন্ত্রিত দেশ এবং ১০টি ব্রিকস সদস্য দেশ দ্বিতীয় দিনের বৈঠকে অংশ নেয়। ব্রিকস একটি নতুন ও টেকসই অর্থনৈতিক ব্যবস্থার সূচনা করবে এবং সংস্থার সম্প্রসারণে আরও গতি পাবে এই আশা নিয়ে বৈঠকটি শেষ হয়।

বাংলাদেশ সময়: ১৩০৯ ঘণ্টা, জুন ১২, ২০২৪
টিআর/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ