ঢাকা, শনিবার, ৯ আষাঢ় ১৪৩১, ২২ জুন ২০২৪, ১৪ জিলহজ ১৪৪৫

জাতীয়

কোরবানির বর্জ্য ৬ ঘণ্টার মধ্যে পরিষ্কার করতে চান মেয়র আতিক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৪ ঘণ্টা, জুন ১২, ২০২৪
কোরবানির বর্জ্য ৬ ঘণ্টার মধ্যে পরিষ্কার করতে চান মেয়র আতিক ছবি: জি এম মুজিবুর

ঢাকা: জনগণের সহায়তায়, আমাদের সব পরিচ্ছন্নকর্মী ও কর্মকর্তাদের নিয়ে আসন্ন কোরবানির ঈদের বর্জ্য ৬ ঘণ্টার মধ্যে পরিষ্কার করতে চান বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।

বুধবার (১২ জুন) গাবতলি প্রস্তাবিত ডিএনসিসি কাঁচাবাজার সংলগ্ন খালি জায়গায় ডিএনসিসির বর্জ্য ব্যবস্থাপনায় নতুন ৩২টি ড্রাম ট্রাক ও ৮টি কম্প্যাক্টর ট্রাক সংযোজন কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আতিকুল ইসলাম বলেন, ঈদের পরের দিনও পশুর হাটগুলোতে বেচাকেনা হয়। হাটের বর্জ্য পরিষ্কারে এবার আমরা কোনো ঠিকাদারের ওপর নির্ভরশীল হবো না। উত্তর সিটি কর্পোরেশনের পক্ষ থেকেই হাটের বর্জ্য পরিষ্কার করা হবে। হাটে ঠিকাদাররা বর্জ্য পরিষ্কার না করেই চলে যায় অথচ তারা পরিষ্কারের বিল ঠিকই নেয়। বিল দেব কিন্তু তারা পরিষ্কার করবে না, এ কারণে এবার সিস্টেমে একটু পরিবর্তন এনেছি। ঠিকাদাররা যে হাট যেই দামে নিয়েছেন, তার ১০ পারসেন্ট টাকা অগ্রিম কেটে দিয়ে রেখে দিয়েছি গরুর হাট পরিষ্কার করার জন্য। একদিকে আমরা কোরবানির বর্জ্য শহর থেকে পরিষ্কার-পরিচ্ছন্ন করব। অন্যদিকে যে-সব হাটে ঈদের পরের দিন পশু বিক্রি হবে না, সেই হাটের বর্জ্য পরিষ্কার করে ফেলব।

উত্তর সিটি কর্পোরেশনের জনগণকে অনুরোধ জানিয়ে মেয়র বলেন, জনগণকে অনুরোধ জানিয়ে বলছি যেন প্রথম দিনেই আমরা কোরবানি দিয়ে ফেলি। না হলে দ্বিতীয় দিন যেন কোরবানি শেষ করে ফেলতে পারি। কোরবানি দিতে যেন তৃতীয় দিন না গড়ায়।

আরেক প্রশ্নের জবাবের মেয়র বলেন, কোনো হাট যেন প্রধান সড়কের ওপরে না বসে। যদি রাস্তায় কোনো হাট বসে, তাহলে আমরা তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেব। হাট ব্যবস্থাপনায় কোনো ব্যত্যয় হলে, সেই হাটের ইজারা বাজেয়াপ্ত করে দেব। তাৎক্ষণিকভাবে হাটের ইজারাদারদের বিরুদ্ধে আমাদের ম্যাজিস্ট্রেট পানিশমেন্টের ব্যবস্থা করবে।

বাংলাদেশ সময়: ১৪৪৪ ঘণ্টা, জুন ১২, ২০২৪
এমএমআই/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ