ঢাকা, শনিবার, ৮ আষাঢ় ১৪৩১, ২২ জুন ২০২৪, ১৪ জিলহজ ১৪৪৫

জাতীয়

‘অপতথ্যের বিস্তার আমাদের অগ্রযাত্রাকে বাধাগ্রস্ত করতে পারে’

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫০ ঘণ্টা, জুন ১২, ২০২৪
‘অপতথ্যের বিস্তার আমাদের অগ্রযাত্রাকে বাধাগ্রস্ত করতে পারে’

খুলনা: খুলনা আঞ্চলিক তথ্য অফিসের আয়োজনে ‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অপতথ্য মোকাবেলায় চ্যালেঞ্জ ও গণমাধ্যম’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১২ জুন) দুপুরে খুলনা প্রেসক্লাবের হুমায়ুন কবীর বালু মিলনায়তনে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন খুলনার অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মো. ফিরোজ শাহ।

প্রধান অতিথি তার বক্তৃতায় বলেন, একজন ব্যক্তিকে স্মার্ট হতে হলে আগে নিজের ভাবনাকে স্মার্ট করতে হবে। তিনি গণমাধ্যমকর্মীদের উদ্দেশ্য করে বলেন, আপনারা সমাজের দর্পন হিসেবে কাজ করে থাকেন। তাই আপনাদেরকে সঠিক তথ্য প্রদান করতে হবে। দিন দিন তথ্যপ্রযুক্তির ব্যবহার বেড়ে চলছে, এর অপব্যবহার রোধে নিয়ন্ত্রণ থাকা দরকার। আমরা যেন রাষ্ট্রীয়, সামাজিক, ব্যক্তিজীবনে তথ্যের অপব্যবহার না করি, এজন্য সবাইকে প্রযুক্তির সঠিক ব্যবহার করার আহবান জানান তিনি।

সেমিনারে সভাপতির বক্তৃতায় খুলনা আঞ্চলিক তথ্য অফিসের উপপ্রধান তথ্য অফিসার এ এস এম কবীর বলেন, ২০৪১ সালের ১৬ ডিসেম্বরের মধ্যে বাংলাদেশ উন্নত দেশের কাতারে পৌঁছাতে চায়। সেদিনের বাংলাদেশ হবে সুখী, সমৃদ্ধ ও স্মার্ট বাংলাদেশ। অপতথ্যের বিস্তার আমাদের অগ্রযাত্রাকে বাধাগ্রস্ত করতে পারে। অপতথ্যের বিস্তাররোধে গণমাধ্যমগুলোর ইতিবাচক ভূমিকা রাখার সুযোগ রয়েছে। প্রত্যেক সচেতন নাগরিকের অপতথ্য চেনার সক্ষমতা অর্জন করতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথিরা বলেন, একসময় বলা হত জ্ঞানই শক্তি। আর এখন বলা হচ্ছে তথ্যই শক্তি। যার কাছে যতবেশি তথ্য আছে, সে তত বেশি শক্তিশালী। তথ্যপ্রযুক্তির সঠিক ব্যবহারের ফলে একটি দেশের উন্নয়ন করা যেমন সম্ভব, তেমনি অপতথ্যের প্রসারের ফলে দেশের উন্নয়ন বাঁধাগ্রস্ত হয়।

সেমিনারে বিশেষ অতিথির বক্তৃতা করেন রপ্তানি উন্নয়ন ব্যুরো’র খুলনা কার্যালয়ের পরিচালক (উপসচিব) জিনাত আরা আহমেদ ও খুলনা প্রেসক্লাবের সভাপতি এসএম নজরুল ইসলাম। খুলনা আঞ্চলিক তথ্য অফিসের সহকারী তথ্য অফিসার মো. আতিকুর রহমান মুফতি’র সঞ্চালনায় সেমিনারে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন সিনিয়র তথ্য অফিসার মো. মেহেদী হাসান। সেমিনারে মুক্ত আলোচনা করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা ডিসিপ্লিনের সহকারী অধ্যাপক মো. শরিফুল ইসলাম, সিনিয়র সাংবাদিক মকবুল হোসেন মিন্টু, শেখ আবু হাসান, ফারুক আহমেদ, মো. সাহেব আলী, মল্লিক সুধাংশু, খুলনা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মামুন রেজা প্রমুখ। সেমিনারে খুলনায় কর্মরত প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার ৩৫ জন গণমাধ্যমকর্মী অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৪৩৫ ঘণ্টা, জুন ১২,  ২০২৪
এমআরএম/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।