ঢাকা, শনিবার, ৮ আষাঢ় ১৪৩১, ২২ জুন ২০২৪, ১৪ জিলহজ ১৪৪৫

জাতীয়

অর্থনৈতিক অঞ্চলে জাপানকে বিনিয়োগের আহ্বান

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৬ ঘণ্টা, জুন ১২, ২০২৪
অর্থনৈতিক অঞ্চলে জাপানকে বিনিয়োগের আহ্বান

ঢাকা: টোকিওস্থ বাংলাদেশ দূতাবাস ও জাপান এক্সটার্নাল ট্রেড অর্গানাইজেশন (জেট্রো) বাংলাদেশে অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের সুযোগ বিষয়ে একটি সেমিনারের আয়োজন করেছে। বুধবার (১২ জুন) টোকিওর জেট্রো সদর দপ্তরে এ সেমিনারের আয়োজন করা হয়।

সেমিনারে অন্যান্যের মধ্যে জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ এবং বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন উপস্থিত ছিলেন।

রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমেদ তার বক্তব্যে বিদেশি বিনিয়োগকারীদের জন্য বাংলাদেশে প্রদত্ত বিভিন্ন প্রণোদনার কথা উল্লেখ করেন এবং জাপানি বিনিয়োগকারীদের এই সুবিধা কাজে লাগিয়ে অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগে এগিয়ে আসার আহ্বান জানান।

রাষ্ট্রদূত জাপানি বিনিয়োগকারীদের বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সরাসরি ফ্লাইটে বাংলাদেশ সফরের সুযোগ গ্রহণ ও বাংলাদেশে বিনিয়োগের পরিবেশ স্বচক্ষে পরিদর্শন করার জন্যও বিনিয়োগকারীদের প্রতি আহ্বান জানান।

বেজার নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন বাংলাদেশে এক কোটি কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে ১০০টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার জন্য বেজার উদ্যোগের কথা উল্লেখ করেন। তিনি বেজার অংশীদারদের সঙ্গে আলোচনার মাধ্যমে অর্থনৈতিক অঞ্চলগুলোতে ব্যবসার পরিবেশ আরও উন্নত করার জন্য অভিপ্রায় ব্যক্ত করেন।

জেট্রোর এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট মায়ুমি মুরায়ামা বাংলাদেশ সফরের বিষয়ে তার অভিজ্ঞতার কথা তুলে ধরেন এবং উল্লেখ করেন জাপানি কোম্পানিগুলোর জন্য বাংলাদেশে ব্যবসা ও বিনিয়োগের সুযোগ রয়েছে।

বাংলাদেশ স্পেশাল ইকোনমিক জোনের ব্যবস্থাপনা পরিচালক চিহারু তাগাওয়া বিএসইজেড-এর কার্যক্রম সম্পর্কে বক্তব্য রাখেন। বিএসইজেডে বিনিয়োগকারী কোম্পানি লায়ন কর্পোরেশনও বাংলাদেশে তাদের ব্যবসায়িক অভিজ্ঞতার কথা তুলে ধরে।

জেট্রো ঢাকার কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ইউজি আন্দো তার বক্তৃতায় উল্লেখ করেন, বৈশ্বিক অস্থির অর্থনৈতিক পরিস্থিতিতেও বাংলাদেশের অর্থনীতি মজবুত রয়েছে এবং বাংলাদেশে জাপানি কোম্পানিগুলোর জন্য ব্যবসা ও বিনিয়োগের বিপুল সম্ভাবনা রয়েছে।

বাংলাদেশ দূতাবাসের মিনিস্টার (বাণিজ্য) ড. আরিফুল হক জাপানি কোম্পানিগুলোকে দূতাবাস কর্তৃক প্রদত্ত সহায়তা সেবা সম্পর্কে বক্তব্য রাখেন। সেমিনারে জাপানি কোম্পানির দুই শতাধিক প্রতিনিধি অংশগ্রহণ করেন।

বাংলাদেশ সময়: ১৮০৫ ঘণ্টা, জুন ১২, ২০২৪
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।