ঢাকা, রবিবার, ৯ আষাঢ় ১৪৩১, ২৩ জুন ২০২৪, ১৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

শিডিউল জটিলতায় শুরু ট্রেনে ঈদযাত্রা

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৪ ঘণ্টা, জুন ১২, ২০২৪
শিডিউল জটিলতায় শুরু ট্রেনে ঈদযাত্রা কমলাপুর রেলস্টেশনে যাত্রীদের অপেক্ষা

ঢাকা: শিডিউল জটিলতার মধ্য দিয়ে ট্রেনে ঈদযাত্রা শুরু হয়েছে। তবে রেলওয়ে কর্তৃপক্ষের দাবি, দুই-একটি ট্রেন ছাড়া বেশির ভাগ আন্তঃনগর সময়মতো ছাড়ছে।

যারা গত ২ জুন অগ্রিম টিকিট কেটেছিলেন, তারাই বুধবার (১২ জুন) ট্রেনে বাড়ি ফিরছেন। এদিন বেশ কয়েকটি ট্রেন কমলাপুর থেকে দেরিতে ছেড়ে গেছে।

সকালে থেকেই ঢাকার কমলাপুর স্টেশনে ঘরমুখো যাত্রীদের ভিড় ছিল। দিনের প্রথম ট্রেন রাজশাহীগামী ধুমকেতু এক্সপ্রেস ভোর ৬টায় ছেড়ে যাওয়ার কথা থাকলেও ট্রেনটি কমলাপুর স্টেশন ছেড়ে যায় সকাল ৭টা ২০ মিনিটে।  

এ ছাড়া সিলেটের পারাবত এক্সপ্রেস, কিশোরগঞ্জের এগারোসিন্ধুর এক্সপ্রেস, রংপুর এক্সপ্রেস, মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেন ছাড়তে দেরি করায় প্ল্যাটফর্মে অপেক্ষায় থাকতে হয়েছে যাত্রীদের।  

পর্যটক এক্সপ্রেস ৩৫ মিনিট দেরিতে ছেড়েছে। ভোর ৬টা ১৫ মিনিটে ট্রেনটি স্টেশন ছাড়ার কথা থাকলেও তা ৬টা ৫০ মিনিটে স্টেশন ছাড়ে।  

সিলেটগামী পারাবত এক্সপ্রেস সকাল সাড়ে ৬টায় ছাড়ার কথা থাকলেও সেটি কমলাপুর স্টেশন ছাড়ে সকাল সাড়ে ৮টায়।  

কিশোরগঞ্জগামী এগারোসিন্ধুর প্রভাতী ছাড়ার সময় ৭টা ১৫ মিনিট হলেও সেটি ৯ টার পর স্টেশন ছাড়ে। চট্টগ্রাম রুটের মহানগর প্রভাতী এক্সপ্রেস ৭টা ৪৫ মিনিটে ছাড়ার কথা থাকলেও ৮টায় ছেড়ে যায়।  

রংপুর এক্সপ্রেস ছেড়ে যাওয়ার সময় ছিল সকাল ৯টা ১০ মিনিটে। ট্রেনটি প্ল্যাটফর্মে আসে ৯টা ৩০ মিনিটে। আর ছেড়ে যায় ১০টা ৫ মিনিটে।

রেলওয়ে সূত্র বলছে, এদিন কমলাপুর স্টেশন থেকে ৬৬ জোড়া ট্রেন ছাড়ছে। আর ঈদ স্পেশাল ছাড়ছে এক জোড়া। ঈদ উপলক্ষে বিভিন্ন ট্রেনের সঙ্গে ২৫টির মতো বাড়তি বগি যুক্ত করা হয়েছে।

আগের দিন কোচ সংযোজনে ভুল হওয়ায় ট্রেন ছাড়তে দেরি হয় বলে জানান একাধিক রেলকর্মী। এর জের অন্য ট্রেনগুলোতেও টানতে হচ্ছে। ফলে ২০-৩০ মিনিট দেরি হচ্ছে।

প্রথম দিনে ট্রেন দেরিতে ছাড়ার কারণ জানতে চাইলে কমলাপুর রেলওয়ে স্টেশনের স্টেশন ব্যবস্থাপক মোহাম্মদ মাসুদ সারওয়ার বলেন, ঢাকায় সময়মতো এলে ট্রেনগুলো সময়সূচি মেনে ঢাকা ছাড়তে পারে, দেরিতে এসেছে।

তিনি বলেন, ঢাকায় আসার পর ট্রেনগুলো পরিষ্কার করা হয়। সেজন্য প্রতিটি ট্রেনে অন্তত এক ঘণ্টা সময় লাগে। যাত্রীদের নিরাপদে গন্তব্যে পৌঁছে দেওয়া রেলওয়ের লক্ষ্য। যাত্রীদের নিরাপত্তার স্বার্থে ট্রেনগুলো ১০ থেকে ২০ মিনিট দেরিতে ছাড়তে পারে।  

আগামী কয়েকদিনে পশ্চিমাঞ্চলের ট্রেনগুলো বঙ্গবন্ধু রেল সেতুর নির্মাণকাজ চলাচলের জন্যে কিছুটা বিলম্ব হবে বলে জানিয়েছেন ঢাকা স্টেশন ম্যানেজার।  

বাংলাদেশ সময়: ১৮২১ ঘণ্টা, জুন ১২, ২০২৪
এনবি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।