ঢাকা, রবিবার, ২৩ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

জাতীয়

সেন্ট মার্টিনে বিকল্প পথে যাবে পণ্য, যাতায়াত করবে মানুষও

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৫ ঘণ্টা, জুন ১৩, ২০২৪
সেন্ট মার্টিনে বিকল্প পথে যাবে পণ্য, যাতায়াত করবে মানুষও

কক্সবাজার: মিয়ানমারে সংঘাতের জেরে নিরাপত্তা জনিত কারণে টেকনাফ-সেন্ট মার্টিন নৌপথে গত পাঁচদিন ধরে ট্রলার চলাচল বন্ধ থাকার পর শুক্রবার থেকে বিকল্প পথে কক্সবাজার থেকে সেন্ট মার্টিনে পণ্যবাহী ট্রলার চলাচলের সিদ্ধান্তের কথা জানিয়ে জেলা প্রশাসন।

কক্সবাজার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. ইয়ামিন হোসেন বিষয়টি নিশ্চিত করে জানান, মিয়ানমারে সংঘাতের কারণে টেকনাফ-সেন্ট মার্টিন নৌপথে নৌযান চলাচল ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে।

এ অবস্থা দ্বীপে যেন খাদ্য সংকট না হয় সেজন্য বিকল্প পথে সরাসরি কক্সবাজার থেকে নৌযান চলাচলের সিদ্ধান্ত হয়েছে।

তিনি জানান, শুক্রবার থেকে কক্সবাজার শহরের নুনিয়ারছড়ার বিআইডব্লিউটিএ ঘাট থেকে সাগরপথে নিয়মিত পণ্যবাহী ট্রলার চলাচল করবে। বৃহস্পতিবার টেকনাফের শাহপরীর দ্বীপের ঘোলারচর পয়েন্ট থেকে পাঁচটি ট্রলারে করে কিছু পণ্য পাঠানো হবে।

তিনি আরও জানান, নাফ নদীতে যেহেতু ট্রলার দেখলেই গুলি ছোঁড়া হচ্ছে সেকারণে বিকল্প পথ হিসেবে কক্সবাজার থেকে পণ্য পাঠানোর সিদ্ধান্ত হয়েছে। এ পথে নিরাপত্তার কোনো ঘাটতি নেই।

ইয়ামিন হোসেন জানান, মানুষের চলাচলও সীমিত আকারে স্বাভাবিক করা হচ্ছে। জরুরি ভিত্তিতে যাদের টেকনাফে যাতায়াত করা দরকার তাদের শাহপরীর দ্বীপের ঘোলারচর থেকে নির্দিষ্ট ট্রলারে করে কোস্টগার্ডের সহায়তায় যাতায়াতের সুযোগ দেওয়া হবে। তবে এ রুটে সীমিত আকারে ট্রলার চলবে শুধুমাত্র জোয়ারের সময়।

প্রসঙ্গত, টেকনাফ সেন্ট মার্টিন রুটের নাফ নদীতে গত ৫ জুন থেকে ট্রলার লক্ষ্য করে গুলি ছোড়া হচ্ছে মিয়ানমারের ওপার থেকে। এতে নিরাপত্তা জনিত কারণে গত ৭ জুন থেকে বন্ধ রয়েছে ট্রলার ও স্পিডবোট চলাচল। সেই থেকে বিচ্ছিন্ন রয়েছে সেন্ট মার্টিনের সঙ্গে সব যোগাযোগ।

বাংলাদেশ সময়: ০৯৪৫ ঘণ্টা, জুন ১৩, ২০২৪
এসবি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।