ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

কোরবানির শতভাগ বর্জ্য অপসারণ করা হয়েছে: ডিএনসিসি-ডিএসসিসি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৬ ঘণ্টা, জুন ১৮, ২০২৪
কোরবানির শতভাগ বর্জ্য অপসারণ করা হয়েছে: ডিএনসিসি-ডিএসসিসি

ঢাকা: পবিত্র ঈদুল আজহা উপলক্ষে রাজধানীতে কোরবানির পশুর শতভাগ বর্জ্য অপসারণ করা হয়েছে বলে দাবি করেছে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন।

সোমবার (১৭ জুন) রাতে দুটি আলাদা সংবাদ বিজ্ঞপ্তিতে এ দাবি করে কোরবানির বর্জ্য অপসারণের দায়িত্বে থাকা এ দুই সিটি করপোরেশন।

এদিন ঈদের দিন রাত সাড়ে ৮টায় গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) জানায়, ডিএনসিসির মেয়র মো. আতিকুল ইসলামের পূর্ব ঘোষণা অনুযায়ী ছয় ঘণ্টায়ই শতভাগ কোরবানির বর্জ্য অপসারণ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে মেয়র বলেন, সবার সহযোগিতায় পূর্ব ঘোষিত ছয় ঘণ্টায় ঢাকা উত্তর সিটির কোরবানির বর্জ্য শতভাগ অপসারণ করা সম্ভব হয়েছে। সচেতন নাগরিকদের আন্তরিক সহযোগিতায় এটি করতে পেরেছি। আমি সবাইকে আন্তরিক ধন্যবাদ জানাই। আগামী দিনেও ঢাকা শহরকে পরিচ্ছন্ন রাখতে জনগণ ও সিটি করপোরেশনকে একসঙ্গে কাজ করতে হবে।

মেয়র আরও বলেন, অনেকে সন্ধ্যার পর এমনকি রাতেও কোরবানি দিচ্ছেন, তারা আমাদের হটলাইন ১৬১০৬ এ ফোন করে জানাবেন, আমাদের কর্মীরা বর্জ্য সংগ্রহ করে নিয়ে আসবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ঈদের দিন দুপুর ২টা থেকে বর্জ্য অপসারণ কার্যক্রম শুরু করে রাত ৮টায় নির্ধারিত ছয় ঘণ্টায় সবগুলো ওয়ার্ডের শতভাগ বর্জ্য অপসারণ করে ডিএনসিসি। ডিএনসিসির সবগুলো ওয়ার্ড থেকে ঈদের দিন রাত ৮টা পর্যন্ত ২১০১ ট্রিপে প্রায় ১০ হাজার ৩৭৪ মেট্রিক টন বর্জ্য অপসারণ করা হয়েছে। নির্ধারিত সময়ের মধ্যে বর্জ্য অপসারণে ১০ হাজারের বেশি কর্মী কাজে নিয়োজিত ছিলেন।

এদিকে রাত সাড়ে ১২টায় গণমাধ্যমে পাঠানো আরেক সংবাদ বিজ্ঞপ্তিতে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) জানায়, ডিএসসিসি ৭৫টি ওয়ার্ডের সব ওয়ার্ড থেকে কোরবানির পশুর শতভাগ বর্জ্য অপসারণ করা হয়েছে। সর্বশেষ রাত সোয়া ১২টায় ৬২ নম্বর ওয়ার্ডের বর্জ্য অপসারণের মধ্য দিয়ে আজ কোরবানি দেওয়া সব পশুর শতভাগ বর্জ্য অপসারণ করা হলো।

এদিকে রাত ১২টা পর্যন্ত হালনাগাদ তথ্যানুযায়ী ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ১১টি স্থায়ী-অস্থায়ী কোরবানির পশুর হাটের মধ্যে ছয়টি হাট থেকে শতভাগ বর্জ্য অপসারণ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ০৮২১ ঘণ্টা, জুন ১৮, ২০২৪
এসসি/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।