ঢাকা, বৃহস্পতিবার, ১০ শ্রাবণ ১৪৩১, ২৫ জুলাই ২০২৪, ১৮ মহররম ১৪৪৬

জাতীয়

চার বছরের মধ্যেই বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণ: পলক

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৫ ঘণ্টা, জুন ২০, ২০২৪
চার বছরের মধ্যেই বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণ: পলক

ঢাকা: আগামী চার বছরের মধ্যেই বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণ করা হবে বলে জানিয়েছেন তথ্য যোগাযোগ ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এই স্যাটেলাইটের মাধ্যমে আগাম বন্যা, ভূমিকম্পসহ দুর্যোগের আগাম খবর পাওয়া যাবে বলেও তিনি উল্লেখ করেন।

বৃহস্পতিবার (২০ জুন) জাতীয় সংসদের অধিবেশনে ২০২৪-২০২৫ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এ তথ্য জানান।

তথ্য যোগাযোগ ও প্রযুক্তি প্রতিমন্ত্রী বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে দেশে চল্লিশটি টেলিভিশন চ্যানেল চলছে। প্রধানমন্ত্রী বলেছেন, পাশের দেশগুলোতেও বঙ্গবন্ধু স্যাটেলাইটের সুবিধা দিতে। আমরা শুধু এতেই সন্তুষ্ট নই। আমরা পেপারলেস সেবার ব্যবস্থা করবো। জনগণ বাড়ি বসে সব রকম সেবা পাবে। ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে শতভাগ ডিজিটাল করে তুলবো। কোনো সরকারি-বেসরকারি সহায়তার জন্য আর অফিসে আসতে হবে না, কোনো কাগজ ব্যবহৃত হবে না। বাড়ি বসেই সবাই প্রয়োজনীয় সহায়তা পাবে।

জুনাইদ আহমেদ পলক আরও বলেন, আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আগামী চার বছরের মধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণ করবো। এর ফলে আমরা আগাম বন্যা, ভূমিকম্পের দুর্যোগের আগাম খবর পাবো। তাছাড়া এ স্যাটেলাইটের মাধ্যমে আয়ও বাড়বে।

বাংলাদেশ সময়: ২১০৪ ঘণ্টা, জুন ২০, ২০২৪
এসকে/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।