ঢাকা, বৃহস্পতিবার, ১০ শ্রাবণ ১৪৩১, ২৫ জুলাই ২০২৪, ১৮ মহররম ১৪৪৬

জাতীয়

‘রাজনৈতিক কারণে কাউকে গ্রেপ্তার করা হয়নি’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৩ ঘণ্টা, জুন ২১, ২০২৪
‘রাজনৈতিক কারণে কাউকে গ্রেপ্তার করা হয়নি’

ঢাকা: এই মুহূর্তে দেশের কারাগারগুলোতে ৬৩ হাজার ৮৩০ জন আটক রয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।  কিন্তু কাউকে কোনো রাজনৈতিক কারণে গ্রেপ্তার করা হয়নি বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী।



বৃহস্পতিবার (২০ জুন) জাতীয় সংসদের অধিবেশনে ২০২৪-২০২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর আলোচনায় অংশ নিয়ে বক্তব্য দেওয়ার সময় তিনি এ কথা জানান।  
এ সময় স্পিকার শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, জঙ্গিদের বিরুদ্ধে এদেশের মানুষ যেভাবে ঘুরে দাঁড়িয়েছিল ঠিক তেমনিভাবে মাদকের বিরুদ্ধে ঘুরে দাঁড়াতে হবে জনগণকে। আমরা কিন্তু বসে নেই, আমাদের কারাগারগুলোতে প্রায় ৫০ শতাংশ মাদককারবারি আটক রয়েছে। আমাদের নিরাপত্তা বাহিনী যেখানেই পাচ্ছে মাদককারবারিদের যেখান থেকে আটক করছে এবং তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে। কারাগারের ধারণক্ষমতা এখন ৪২ হাজার ৮৬৬। বিএনপি ও বিরোধীদল বিভিন্ন ধরনের কথা বলে। তাদের নাকি ২৬ হাজার, ২০ হাজার, ২২ হাজার আটক রয়েছে। এই মুহূর্তে আমাদের ৬৩ হাজার ৮৩০ জন আটক আছে বিভিন্ন কারাগারে রয়েছে। এইটার সংখ্যা মাঝে মাঝে বাড়ে এটা সঠিক কিন্তু আমরা কাউকে কোনো রাজনৈতিক কারণে গ্রেপ্তার করিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, যাদেরকেই গ্রেপ্তার করা হচ্ছে তাদের সুনির্দিষ্ট অপরাধে, অভিযোগে, অগ্নিসংযোগ, ধ্বংসাত্মক কাজ, মানুষ হত্যা এসব অপরাধে আমরা তাদের গ্রেপ্তার করেছি। আমরা কোনো রাজনৈতিক কারণে কাউকে গ্রেপ্তার করিনি। যারা সন্ত্রাস করে, রাজনৈতিক ইশারায় যারা সন্ত্রাস করে তাদের ধরা হচ্ছে। কারাগার এটা শোধনাগার, আমরা কারাগার বলি না, আমরা এখানে সেই ব্যবস্থাই চালু করেছি। কারাগারের নতুন আইন হচ্ছে। ঢাকা কেন্দ্রীয় কারাগার আমরা প্রধানমন্ত্রীর দিক নির্দেশনায় সেখানে একটি জাদুঘরের মতো করছি। সেখানে বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত যে অংশটা এবং আমাদের জাতীয় চার নেতার স্মৃতিবিজড়িত অংশটা সেখানে থাকবে।

বাংলাদেশ সময়: ০১২২ ঘণ্টা, জুন ২১, ২০২৪
এসকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।