ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আষাঢ় ১৪৩১, ২৭ জুন ২০২৪, ১৯ জিলহজ ১৪৪৫

জাতীয়

কাউকে রাজনৈতিক কারণে গ্রেপ্তার করা হয়নি: স্বরাষ্ট্রমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৬ ঘণ্টা, জুন ২১, ২০২৪
কাউকে রাজনৈতিক কারণে গ্রেপ্তার করা হয়নি: স্বরাষ্ট্রমন্ত্রী

ঢাকা: দেশের কারাগারগুলোতে ৬৩ হাজার ৮৩০ জন আটক রয়েছেন। কিন্তু কাউকে রাজনৈতিক কারণে গ্রেপ্তার করা হয়নি বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

বৃহস্পতিবার (২০ জুন) জাতীয় সংসদের অধিবেশনে ২০২৪-২০২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর আলোচনায় অংশ নিয়ে দেওয়া বক্তব্যে তিনি এ কথা জানান। এ সময় স্পিকার শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, জঙ্গিদের বিরুদ্ধে দেশের মানুষ যেভাবে ঘুরে দাঁড়িয়েছিল ঠিক তেমনিভাবে জনগণকে মাদকের বিরুদ্ধে ঘুরে দাঁড়াতে হবে। আমরা কিন্তু বসে নেই, আমাদের কারাগারগুলোতে প্রায় ৫০ শতাংশ মাদককারবারি আটক রয়েছে। আমাদের নিরাপত্তা বাহিনী যেখানেই মাদককারবারিদের পাচ্ছে সেখানেই আটক করা হচ্ছে এবং তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে। কারাগারের ধারণ ক্ষমতা এখন ৪২ হাজার ৮৬৬ জন। বিএনপি নানান ধরনের কথা বলে, তাদের নাকি ২৬ হাজার, ২০ হাজার, ২২ হাজার লোক আটক রয়েছে। এ মুহূর্তে আমাদের ৬৩ হাজার ৮৩০ জন বিভিন্ন কারাগারে রয়েছে। এটার সংখ্যা মাঝে মধ্যে বাড়ে, এটা ঠিক কিন্তু আমরা কাউকে কোনো রাজনৈতিক কারণে গ্রেপ্তার করিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, যাদের গ্রেপ্তার করা হচ্ছে তাদের সুনির্দিষ্ট অপরাধে, অভিযোগে, অগ্নি সংযোগ, ধ্বংসাত্মক কাজ, মানুষ হত্যা এসব অপরাধে তাদের গ্রেপ্তার করেছি। আমরা কোনো রাজনৈতিক কারণে কাউকে গ্রেপ্তার করিনি। রাজনৈতিক ইশারায় যারা সন্ত্রাস করে তাদের ধরা হচ্ছে। কারাগার হচ্ছে শোধনাগার, আমরা কারাগার বলি না, আমরা এখানে সেই ব্যবস্থাই চালু করেছি। কারাগারের নতুন আইন হচ্ছে। ঢাকা কেন্দ্রীয় কারাগারে আমরা প্রধানমন্ত্রীর দিকনির্দেশনায় একটি জাদুঘর করছি। সেখানে বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত যে অংশটা এবং আমাদের জাতীয় চার নেতার স্মৃতিবিজড়িত অংশটা সেখানে থাকবে।

বাংলাদেশ সময়: ০৯৫৬ ঘণ্টা, জুন ২১, ২০২৪
এসকে/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।