ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আষাঢ় ১৪৩১, ২৭ জুন ২০২৪, ১৯ জিলহজ ১৪৪৫

জাতীয়

কোটা নিয়ে আন্দোলনকারীদের সঙ্গে সমঝোতায় আসা উচিত: এমপি রফিক

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩১ ঘণ্টা, জুন ২১, ২০২৪
কোটা নিয়ে আন্দোলনকারীদের সঙ্গে সমঝোতায় আসা উচিত: এমপি রফিক

ঢাকা: সরকারি চাকরিতে কোটার বিষয় নিয়ে আন্দোলনকারীদের সঙ্গে সমঝোতায় আসা উচিত বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সংসদ সদস্য (এমপি) মেজর (অব.) রফিকুল ইসলাম বীরউত্তম।

বৃহস্পতিবার (২০ জুন) জাতীয় সংসদের অধিবেশনে ২০২৪-২০২৫ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এ মন্তব্য করেন।

 

এসময় ডেপুটি স্পিকার শামসুল হক টুকু অধিবেশনে সভাপতিত্ব করেন।

রফিকুল ইসলাম বলেন, আমরা যুদ্ধ করেছিলাম এ প্রজন্মকে একটি সুখী-সমৃদ্ধ বাংলাদেশ উপহার দেওয়ার জন্য। তারা আন্দোলন করছে, সেই ভাষা আমাদের বুঝতে হবে। সেটা অনুধাবন করে আমাদের সমঝোতার মাধ্যমে মিটমাট করতে হবে। যাতে এ আন্দোলনটা জনগণকে আমাদের পক্ষ থেকে সরিয়ে নিয়ে না যায়। কারণ এ প্রজন্মের কাছে একদিন আমরা ক্ষমতা হস্তান্তর করব।

তিনি বলেন, এ ঘাটতি বাজেট পূরণে ঋণ নিতে না পারলে উন্নয়ন কাজ বন্ধ হয়ে যাবে। কিন্তু আমরা সেটা হতে দেব না। অতীতেও আমরা ঘাটতি বাজেট নিয়ে আলোচনা করেছি। কাজের গুণগত মান নিয়ে অনেক প্রশ্ন আছে। উন্নয়ন সঠিকভাবে না হলে তা ধরে রাখতে পারব না। এখানে অনেক অভিযোগ আছে। যারা ঠিকাদার আছেন, তাদের কাজের মান অত্যন্ত খারাপ। গ্রামাঞ্চলে মানুষ দেখে, ঠিকাদাররা কাজ নিয়ে দুই-তিন বছর ফেলে রাখে। শিক্ষা প্রতিষ্ঠানের ভবন নির্মাণের কাজ এত নিম্নমানের যে এক বছর যেতে না যেতে পলেস্তারা খুলে পড়ে, সেখানে রড দেখা যায়। আমাদের শিক্ষার্থীরা এসব দেখে আমাদের নিয়ে কি ভাববে? আমরা সংসদ সদস্যরা জনগণের প্রতিনিধি হয়ে আসছি। কিন্তু আমাদের সন্তানেরা দেখছে, ঠিকাদারদের কাজের মান খারাপ, কিন্তু আমরা সেটা বন্ধ করতে পারছি না।  

সরকারের যে সম্পদ আছে, তার ৩০-৪০ ভাগ অপচয় হয় বলেও উল্লেখ করেন রফিকুল ইসলাম। ঠিকাদারদের অবহেলার কারণে এ সমস্যা হচ্ছে। ১৯৭১ সালে সাড়ে সাত কোটি মানুষের ৪০ ভাগ দারিদ্র্যসীমার নিচে ছিল। সেটা হলো তিন কোটির মত মানুষ। আজ ১৭ কোটি মানুষের ২০ ভাগ, সংখ্যায় কিন্তু সমান দাঁড়াচ্ছে। ওই তিন কোটি মানুষই দারিদ্র্যসীমার নিচে বসবাস করছে। এ মানুষগুলো দুই বেলা খেয়ে না খেয়ে কোনো মতে বাঁচছে। তাও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সামাজিক নিরাপত্তার আওতায় এনে তাদের দুই বেলা খাওয়ার ব্যবস্থা করে দিয়েছেন।

বাংলাদেশ সময়: ১০২৯ ঘণ্টা, জুন ২১, ২০২৪
এসকে/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।