ঢাকা, শুক্রবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

জাতীয়

সিলেটে বন্যাদুর্গত ৫০০ পরিবারকে ত্রাণ সহায়তা দিল রেড ক্রিসেন্ট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৮ ঘণ্টা, জুন ২২, ২০২৪
সিলেটে বন্যাদুর্গত ৫০০ পরিবারকে ত্রাণ সহায়তা দিল রেড ক্রিসেন্ট

ঢাকা: সিলেটে বন্যাকবলিত এলাকার দুর্দশাগ্রস্ত ৫০০ পরিবারকে ত্রাণ সহায়তা দিয়েছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি।

শুক্রবার (২১ জুন) ভয়াবহ বন্যা পরিস্থিতি সরেজমিনে পরিদর্শন করেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান অধ্যাপক ডা. এম ইউ কবীর চৌধুরী।

সকালে তিনি সিলেটের কানাইঘাট উপজেলার বন্যাকবলিত এলাকায় নয়া ঠাকুরের মাটি গ্রামে আশ্রয়কেন্দ্র পরিদর্শন করেন। কানাইঘাট খেয়াঘাটে বন্যায় দুর্দশাগ্রস্ত মানুষের মধ্যে ১৩৫ জেরিকেন বিশুদ্ধ খাবার পানি এবং মেছা গ্রামে ২৫০ পরিবারের মধ্যে শুকনো খাবার, মোমবাতি ও দেশলাই বিতরণ করেন তিনি। বিকেলে কোম্পানিগঞ্জ উপজেলার বন্যাকবলিত এলাকা পরিদর্শন করেন ডা. কবীর চৌধুরী। সেখানেও ২৫০ পরিবারের মধ্যে শুকনো খাবার, মোমবাতি ও দেশলাই বিতরণ করা হয়।

দুর্দশাগ্রস্ত মানুষের সহায়তায় রেড ক্রিসেন্ট সবসময় নিবেদিত মন্তব্য করে অধ্যাপক ডা. কবীর চৌধুরী বলেন, বন্যাকবলিত দুর্গত মানুষের পাশে দাঁড়াতে রেড ক্রিসেন্ট সরকারের সঙ্গে একাত্ম হয়ে কাজ করছে। সরকারের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে ভয়াবহ এ বন্যা পরিস্থিতি মোকাবিলা করে তা কাটিয়ে উঠতে আমাদের যুব স্বেচ্ছাসেবকরা সার্বক্ষণিক মাঠে থেকে নিরাপদ খাবার পানি বিতরণসহ সব ধরনের সহায়তামূলক কাজে নিয়োজিত আছে।

এদিকে বন্যায় খাবার পানির সংকট দেখা দেওয়ায় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির পক্ষ থেকে সিলেট ও সুনামগঞ্জে তিনটি মোবাইল ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট বসানো হয়েছে। এ প্ল্যান্টের মাধ্যমে প্রতি ঘণ্টায় ১ হাজার ৫০০ লিটার পানি বিশুদ্ধ করা যায়। প্রতিদিন ছয় থেকে সাত ঘণ্টা এ প্ল্যান্টের দ্বারা পানি বিশুদ্ধ করে বন্যাকবলিত মানুষের মধ্যে বিতরণ করছে সিলেট ও সুনামগঞ্জ রেড ক্রিসেন্ট ইউনিটের স্বেচ্ছাসেবকরা।  এছাড়া সিলেট ও মৌলভীবাজারে বন্যাকবলিত মানুষের মধ্যে শুকনো খাবার বিতরণের উদ্যোগ গ্রহণ করেছে রেড ক্রিসেন্ট। এরই মধ্যে শুকনো খাবার ক্রয়বাবদ সিলেট, সুনামগঞ্জ ও মৌলভীবাজারে সোসাইটির পক্ষ থেকে বরাদ্দকৃত নয় লাখ টাকা দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ০৯৩৭ ঘণ্টা, জুন ২২, ২০২৪
এসসি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।