ঢাকা, বৃহস্পতিবার, ১০ শ্রাবণ ১৪৩১, ২৫ জুলাই ২০২৪, ১৮ মহররম ১৪৪৬

জাতীয়

আনজির অ্যাপারেলস খুলে দেওয়ার দাবি শ্রমিকদের

স্টাফ করেসপন্ডন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৯ ঘণ্টা, জুন ২৩, ২০২৪
আনজির অ্যাপারেলস খুলে দেওয়ার দাবি শ্রমিকদের

ঢাকা: সাভারের আশুলিয়ার দেওয়ান ইদ্রিস রোডে অবস্থিত আনজির অ্যাপারেলস লিমিটেড 'বে-আইনিভাবে' বন্ধের প্রতিবাদ জানিয়েছে কারখানাটির শ্রমিকরা। পাশাপাশি তারা অবিলম্বে কারখানা খুলে দেওয়া ও শ্রমিদের বেতন-ভাতা পরিশোধসহ ৮ দফা দাবি জানিয়েছেন।

রোববার (২৩ জুন) জাতীয় প্রেসক্লাবের সামনে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন আয়োজিত বিক্ষোভ সমাবেশে ভুক্তভোগী শ্রমিকরা এসব দাবি জানান।

সমাবেশে বক্তারা বলেন, আনজির অ্যাপারেলস লিমিটেড (ইউনিট-২ ও ৩) কারখানা কর্তৃপক্ষ গত তিন মাসের (এপ্রিল, মে, জুন) বকেয়া বেতন- ভাতা পরিশোধ না করে নাম মাত্র ঈদ বোনাস প্রদান করে গত ১২ জুন কারখানা ছুটি ঘোষণা করে। ঈদের ছুটি শেষে শ্রমিকেরা গত ২২ জুন কারখানায় কাজে যোগদান করতে গিয়ে দেখতে পায়, কারখানার গেইটে নোটিশের মাধ্যমে কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে।  

তারা আরো বলেন, কারখানা বন্ধের পর সেখানে কর্মরত প্রায় ৫০০ জন শ্রমিক বেতন-ভাতা না পাওয়ায় চরম দূর্ভোগের মুখামুখি হয়েছে। শ্রমিকেরা ঘরভাড়া দিতে পারছে না, দোকানদারের বাকি টাকাও দিতে পারছে না। ফরে দোকানদাররা প্রতিনিয়ত তাদেরকে নাজেহাল করছে। তারা বর্তমানে পরিবার নিয়ে মানবেতর জীবন-যাপন করছে।

তাই অবিলম্বে কারখানাটি খুলে দেওয়াসহ ৮ দফা দাবি জানান তারা। দাবিগুলো হলো-

বন্ধ কারখানা খুলে দেওয়া; তিন মাসের বকেয়া বেতন-ভাতা পরিশোধ করা; হাজিরা বোনাস দেওয়া; আইন অনুযায়ী ছুটি ভোগ করার সুযোগ দেওয়া; কোন শ্রমিক ছাঁটাই করলে শ্রম আইন অনুযায়ী পাওনাদি পরিশোধ করা; বাৎসরিক ছুটির টাকা দেওয়া; মাতৃত্বকালীন ছুটির টাকা দেওয়া; শ্রমিকদের বহিরাগত মাস্তান দিয়ে ভয়ভীতি না দেখানো।

জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি আমিরুল হক আমিনের সভাপতিত্বে সমাবেশে আরো উপস্থিত ছিলেন ফেডারেশনের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম রফিক, সাংগঠনিক সম্পাদক ফরিদুল ইসলাম, কেন্দ্রীয় নেতা সুরাইয়া জেসমিন রুমা, মনিরা মুন্নি ক্যামেলিয়া হাসান শশি, মো. রিয়াদ হোসেন, লোকমান আলী, সাহিল হোসেন শিহাব, একতা গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সহ-সভাপতি সিমা আক্তার ও আনজির অ্যাপারেলস লি. এর চাকরি হারানো শ্রমিক।

প্রেসক্লাবের সামনে সমাবেশ শেষে তারা বেআইনিভাবে কারখানা বন্ধের প্রতিবাদে শ্রম মন্ত্রণালয় ঘেরাও ও স্বারকলিপি পেশ করতে যান।

বাংলাদেশ সময়: ১৩৪৯ ঘণ্টা, জুন ২৩, ২০২৪
এসসি/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।