ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

জাতীয়

তরুণ সাংবাদিকদের ১৮ হাজার ডলার অনুদান দিয়েছে যুক্তরাষ্ট্র দূতাবাস

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫২ ঘণ্টা, জুন ২৩, ২০২৪
তরুণ সাংবাদিকদের ১৮ হাজার ডলার অনুদান দিয়েছে যুক্তরাষ্ট্র দূতাবাস

ঢাকা: বাংলাদেশে আয়োজিত প্রথম টেকক্যাম্পে অংশগ্রহণকারী সাংবাদিকতার শিক্ষার্থী ও তরুণ সাংবাদিকদের চারটি প্রকল্পকে মোট ১৮ হাজার ৪৩০ ডলার অনুদান দিয়েছে ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস।

রোববার (২৩ জুন) ঢাকার যুক্তরাষ্ট্র এ তথ্য জানায়।

যুক্তরাষ্ট্র দূতাবাসের পাবলিক অ্যাফেয়ার্স কাউন্সেলর স্টিভেন ইবেলি, টেকক্যাম্প আয়োজনের উদ্দেশ্যের প্রতি বিজয়ীদের নিষ্ঠার জন্য তাদের অভিনন্দন জানিয়েছেন।

তিনি বলেন, গণমাধ্যম সাক্ষরতার অগ্রগতি এবং ভুল তথ্যের বিরুদ্ধে লড়াইয়ে আপনাদের ভূমিকা গুরুত্বপূর্ণ। এখান থেকে অর্জন করা নতুন দক্ষতাগুলোকে আপনারা সমাজে ইতিবাচক প্রভাব ফেলতে ব্যবহার করতে পারেন।

সাংবাদিকদের ক্ষমতায়ন, সত্য নিশ্চিত করতে আয়োজিত এবছরের ৬ থেকে ৮ ফেব্রুয়ারি পর্যন্ত তিন দিনের টেকক্যাম্পের পর অনুদানের এ আয়োজনটি এক উল্লেখযোগ্য মাইলফলক। যুগান্তকারী এ উদ্যোগে অংশগ্রহণের জন্য সারা দেশ থেকে ৫০ জন সাংবাদিকতার শিক্ষার্থী এবং তরুণ সাংবাদিককে নির্বাচিত করা হয়েছিল। যেখানে তারা গণমাধ্যম সাক্ষরতা, ফ্যাক্ট-চেকিং পদ্ধতি, ভুল তথ্য প্রতিরোধ, সাইবার সিকিউরিটি এবং সাংবাদিকতায় কৃত্রিম বুদ্ধিমত্তা প্রয়োগের বিষয়ে আন্তর্জাতিক বিশেষজ্ঞদের কাছ থেকে প্রশিক্ষণ পেয়েছেন।

অনুদানপ্রাপ্ত চারটি প্রকল্প: ১. ‘কোস্টাল ভয়েস’ ২. ‘এম্পাওয়ারিং মিডিয়া স্টুডেন্টস টু আইডেন্টিফাই নিউজ সোর্সেস অ্যান্ড এলিমিনেটিং মিসইনফরমেশন অ্যান্ড ডিসইনফরমেশন’ ৩. ‘মিডিয়া লিটারেসি বেয়ন্ড দ্য স্ক্রিন: ব্রিজিং গ্যাপস, বিল্ডিং মাইন্ডস’ ৪. ‘ভয়েস ফর ভয়েসলেস’।

এ অনুদানের মাধ্যমে ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস তরুণ সাংবাদিকদের ক্ষমতায়ন এবং বাংলাদেশে সত্য ও গণমাধ্যম সাক্ষরতার সংস্কৃতি গড়ে তোলার জন্য তার অব্যাহত নিষ্ঠা প্রদর্শন করছে।

গ্লোবাল ইয়ুথ লিডারশিপ সেন্টার (জিওয়াইএলসি) এবং যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব স্টেটের ব্যুরো অব এডুকেশনাল অ্যান্ড কালচারাল অ্যাফেয়ার্স (ইসিএ) এর সঙ্গে অংশীদারিত্বে টেক ক্যাম্পের আয়োজন করা হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৭৫২ ঘণ্টা, জুন ২৩, ২০২৪
টিআর/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।