ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

জাতীয়

সুনামগঞ্জে অজগরের বাচ্চাকে ‘রাসেলস ভাইপার’ বলে অপপ্রচার, জনমনে আতঙ্ক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৬ ঘণ্টা, জুন ২৩, ২০২৪
সুনামগঞ্জে অজগরের বাচ্চাকে ‘রাসেলস ভাইপার’ বলে অপপ্রচার, জনমনে আতঙ্ক

সিলেট: সুনামগঞ্জে অজগর সাপের বাচ্চা ধরে রাসেলস ভাইপার বলে সামাজিক যোগাযোগমাধ্যমে অপপ্রচার করে জনমনে আতঙ্ক সৃষ্টি করার অভিযোগ উঠেছে। এর ফলে বিষহীন অজগর সাপ মেরে ফেলেন স্থানীয় এলাকাবাসী।

পরে দায়িত্বশীলরা নিশ্চিত করেন- সাপটি ‘রাসেলস ভাইপার’ না, অজগর ছিল।

রোববার (২৩ জুন) সকালে বিশ্বম্ভরপুর ও তাহিরপুর উপজেলার কয়েকটি স্থানে অজগর সাপের বাচ্চা ধরার ঘটনা ঘটেছে।

খোঁজ নিয়ে জানা গেছে, বিশম্ভরপুর উপজেলা পলাশ ইউনিয়নের আলীপুর গ্রামের জেলে মো. হুসাইন আহমেদ বাড়ির পাশে মাছ ধরার জন্য কারেন্ট জাল পেতে রাখা হয়। পরে অজগর সাপের একটি বাচ্চা জালে লাগে। স্থানীয়রা সেটিকে ‘রাসেলস ভাইপার’ সাপ বলে অপপ্রচার করে মেরে ফেলেন।

একই ঘটনা ঘটেছে জেলার তাহিরপুর উপজেলার বাদাঘাট ইউনিয়নে। সেখানের জাঙ্গালহাটি গ্রামে আরেকটি অজগর সাপ ধরেন স্থানীয় লোকজন। কিন্তু ‘রাসেলস ভাইপার’ বলে প্রচার করা হয়।

বিশ্বম্ভরপুর উপজেলার শক্তিয়ার খলা বিট অফিসার রতিন্দ্র কুমার জানান, এই সাপটি ‘রাসেলস ভাইপার’ না, এটি মূলত মেঘালয় পাহাড় থেকে ঢলের পানিতে ভেসে আসা একটি অজগর সাপের বাচ্চা। সুনামগঞ্জ ও সিলেটে ‘রাসেলস ভাইপার’ সাপ আসার সম্ভাবনা নেই। আতঙ্কিত না হয়ে সবাইকে সতর্ক থাকার পরামর্শ দেন তিনি।

বিশ্বম্ভরপুর উপজেলা সহকারী কমিশনার ভূমি শিল্পী রানী মোদক জানান, কেউ গুজবে কান দিয়ে আতঙ্কিত হবেন না। প্রয়োজনে প্রাণীসম্পদ ও বনবিভাগ দায়িত্বশীলদের সঙ্গে যোগাযোগ করবেন। কেউ যেকোনো সাপ ধরলে সাপের জাত নিশ্চিত না হয়ে ‘রাসেলস ভাইপার’ বলে প্রচার থেকে বিরত থাকবেন।

বাংলাদেশ সময়: ১৮২৪ ঘণ্টা, জুন ২৩, ২০২৪
এনইউ/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।