ঢাকা, শনিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

জাতীয়

মহাকাশ পর্যবেক্ষণে দেশে প্রথম জিএনএসএস অবসারভেটরি স্থাপন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১১ ঘণ্টা, জুন ২৬, ২০২৪
মহাকাশ পর্যবেক্ষণে দেশে প্রথম জিএনএসএস অবসারভেটরি স্থাপন

ঢাকা: মহাকাশ আবহাওয়া পর্যবেক্ষণের জন্য বাংলাদেশে প্রথমবারের মতো স্থাপিত হলো জিএনএসএস আয়নোস্ফিয়ারিক অবসারভেটররি।

ইতালির ন্যাশনাল ইনস্টিটিউট অফ জিওফিজিক্স অ্যান্ড ভলকানোলজি (আইএনজিভি)-এর সাথে মিলিটারি ইনস্টিটিউট অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি (এমআইএসটি) যৌথ উদ্যোগে এই অবসারভেটরিটি গত মঙ্গলবার (২৫ জুন) এমআইএসটি প্রাঙ্গনে স্থাপিত হয়।

এই উপলক্ষে, আয়োজিত সেমিনারে ইতালি হতে আগত বিজ্ঞানীগণ মূল প্রবন্ধ পাঠ করেন।

এমআইএসটিতে আয়োজিত সেমিনারে বিজ্ঞানী ড. ইমানুয়েল পিকা বিশ্বজুড়ে আয়নোস্ফিয়ারিক স্পেস ওয়েদার মনিটরিংয়ের জন্য ইতালীয় সুবিস্তৃত নেটওয়ার্ক সম্পর্কে ধারণা প্রদান করেন। তিনি ওই নেটওয়ার্কের ডাটা কিভাবে মহাকাশ গবেষণার ক্ষেত্রে কাজে লাগানো হচ্ছে তার ওপর এবং সমাজে এর প্রভাব সম্পর্কে আলোচনা করেন।

বিজ্ঞানী ড. ম্যাসিমো ভায়োলা সেমিনারে ব্যাখ্যা করেন, কীভাবে আইএনজিভি দ্বারা উন্নীত আইটি নির্ভর সিস্টেম উক্ত নেটওয়ার্ক থেকে সংগ্রহীত আয়নোস্ফিয়ারিক তথ্য ব্যবস্থাপনা ও বিস্তার করে।

এমআইএসটি-এর কমান্ড্যান্ট মেজর জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম, আরসিডিএস, এনডিসি, পিএসসি উক্ত সেমিনারে বাংলাদেশের প্রেক্ষাপটে জিএনএসএস প্রযুক্তি ব্যবহার করে মহাকাশ গবেষণার গুরুত্ব সম্পর্কে উল্লেখ করেন। এ ক্ষেত্রে রাঙ্গামাটির বেতবুনিয়ায় প্রথম ভূ-উপগ্রহ কেন্দ্র স্থাপন করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদানের কথা তিনি কৃতজ্ঞতার সঙ্গে স্বীকার করেন। তিনি বিশেষ করে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা মহাকাশ গবেষণায় "স্মার্ট বাংলাদেশ" গঠনের মানসিকতা নিয়ে দক্ষ জনশক্তি তৈরিতে যে গুরুত্ব দিয়েছেন তা উল্লেখ করেন।

মোহাম্মদ সাইদুল ইসলাম বলেন, বাংলাদেশ আন্তর্জাতিক পর্যায় হাত মিলিয়ে বিশ্বব্যাপী আয়নোস্ফিয়ারিক পর্যবেক্ষণকে উৎসাহিত করবে।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আশরাফ উদ্দিন প্রধান অতিথির বক্তব্যে বলেন, নিঃসন্দেহে এই সেমিনারটি বৈজ্ঞানিক গবেষণার অগ্রগতি, শিক্ষা ও উদ্ভাবনকে উৎসাহ প্রদানের মাধ্যমে জাতীয় ও বৈশ্বিক সহযোগিতা বৃদ্ধির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অর্থনৈতিক ও সামাজিক সুবিধা প্রদান করে এমআইএসটি-কে উপকৃত করবে। তিনি তরুণ প্রজন্মকে বিজ্ঞান ও প্রযুক্তির ক্ষেত্রে চ্যালেঞ্জ মোকাবেলা করতে এবং সবার জন্য একটি উন্নত বিশ্ব তৈরি করতে হাতে হাত মিলিয়ে কাজ করতে উৎসাহিত করেন।

সেমিনারে উপস্থিত বিজ্ঞজনেরা আশা করেন যে, ২০২১ সালে মিলিটারি ইনস্টিটিউট অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি (এমআইএসটি) এর সাথে স্বাক্ষরিত সহযোগিতা চুক্তির মাধ্যমে আইএনজিভি বাংলাদেশে বৈজ্ঞানিক সহযোগিতা বৃদ্ধি এবং একটি আয়নোস্ফিয়ারিক অবজারভেটরি স্থাপনের মাধ্যমে এশিয়া মহাদেশ জুড়ে পর্যবেক্ষণ ক্ষমতা আরো জোরদার করবে।

বাংলাদেশ সময়: ০০০৯ ঘণ্টা, জুন ২৬, ২০২৪
ইইউডি/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।