ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

জাতীয়

নগরবাসীর প্রাথমিক স্বাস্থ্য সেবার কলেবর বাড়াতে চাই: মেয়র তাপস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৮ ঘণ্টা, জুন ২৬, ২০২৪
নগরবাসীর প্রাথমিক স্বাস্থ্য সেবার কলেবর বাড়াতে চাই: মেয়র তাপস

ঢাকা: নিজস্ব সক্ষমতায় নগরবাসীর প্রাথমিক স্বাস্থ্য সেবা নিশ্চিত করার পাশাপাশি এর কলেবর বাড়ানোর প্রত্যাশা ব্যক্ত করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস।  

সেজন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ের সার্বিক সহযোগিতা কামনা করে প্রয়োজনীয় জনবল ও চিকিৎসা সরঞ্জাম সরবরাহের অনুরোধ করেছেন তিনি।

বুধবার (২৬ জুন) সকালে রাজধানীর হাজারীবাগে শহীদ শামসুনেনেছা আরজু মণি মা ও শিশু কল্যাণ কেন্দ্র ১০ শয্যা থেকে ৫০ শয্যায় উন্নীতকরণ- উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে এ কথা জানান।

মেয়র তাপস বলেন, আমরা দেখি, মৌলিক সেবাগুলো এমনকি সন্তানদের খতনা দিতে গিয়েও বিভিন্ন ধরনের দুর্ঘটনা ঘটে। এ ধরনের অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনা যেন না হয় এবং জনগণ যেন মানসম্পন্ন চিকিৎসা সেবা পায়, সেজন্য আমরা প্রাথমিক স্বাস্থ্য সেবায় গুরুত্ব দিচ্ছি।  

তিনি বলেন, আপনারা জানেন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন অত্যন্ত সুচারুভাবে প্রাথমিক স্বাস্থ্য সেবা দিয়ে চলেছে। আমাদের যে নগর প্রাথমিক স্বাস্থ্য সেবা কার্যক্রম, তা এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের অর্থায়নে একটি প্রকল্পের আওতায় চলছে। প্রকল্পটি আগামী বছর শেষ হবে।

তিনি আরও বলেন, প্রকল্প শেষ হলেও আমরা এ কার্যক্রম চালিয়ে যেতে চাই। সেজন্য জনবল থেকে শুরু করে প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জামসহ স্বয়ংসম্পূর্ণ হওয়ার যে বিষয়গুলো রয়েছে, তাতে আপনাদের (স্বাস্থ্য মন্ত্রণালয়ের) সহযোগিতা কামনা করছি। আমরা নিজস্ব সক্ষমতায় নগরবাসীর জন্য এসব সেবা নিশ্চিত করতে এবং কলেবর বাড়াতে চাই।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এসডিজি অর্জন করবে বলে আশাবাদ জানিয়ে মেয়র বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে কমিউনিটি ক্লিনিকসহ স্বাস্থ্য সেবা খাতে যে উদ্যোগ নেওয়া হয়েছে, তা আজ আন্তর্জাতিক মানদণ্ডে স্বীকৃত। এর ফলে মা ও শিশু মৃত্যুহার অনেক কমে এসেছে। আমরা মিলেনিয়াম ডেভেলপমেন্ট গোলস অর্জন করতে পেরেছি। আমরা আশাবাদী, তারই নেতৃত্বে আমরা টেকসই উন্নয়ন অভীষ্টও (এসডিজি) অর্জন করতে সক্ষম হবো।

তিনি জানান, ১০০ শয্যাবিশিষ্ট ঢাকা মহানগর জেনারেল হাসপাতাল, নগর মাতৃসদন ইত্যাদিতে পর্যাপ্ত জনবলের নেই। ঢাকাবাসীর জন্য আরও সুচারু চিকিৎসা সেবা নিশ্চিত করার লক্ষ্যে স্বাস্থ্যমন্ত্রীসহ সংশ্লিষ্ট সবাইকে সেসব প্রতিষ্ঠানে পর্যাপ্ত জনবল নিয়োগ দেওয়ার আহ্বান করেন।

স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. আজিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী ডা. রোকেয়া সুলতানা, ঢাকা-১০ আসনের সংসদ সদস্য ফেরদৌস আহমেদ, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক আ ন ম আল ফিরোজসহ অনেকে বক্তব্য দেন।  

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান, সচিব আকরামুজ্জামান, ভারপ্রাপ্ত প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. ফজলে শামসুল কবিরসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, জুন ২৬, ২০২৪
এইচএমএস/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।