ঢাকা, সোমবার, ১৬ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

জাতীয়

নিম্ন আয়ের মানুষের রেশনিংসহ সুরক্ষাখাতে বরাদ্দের দাবিতে বিক্ষোভ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪০ ঘণ্টা, জুন ২৮, ২০২৪
নিম্ন আয়ের মানুষের রেশনিংসহ সুরক্ষাখাতে বরাদ্দের দাবিতে বিক্ষোভ

ঢাকা: বাজেটে পাচারকারী-অপ্রদর্শিত-অবৈধ সম্পদ মালিকদের কর ছাড় বাতিল এবং পোশাক শ্রমিক ও নিম্ন আয়ের মানুষের জন্য রেশনিং ও সামাজিক সুরক্ষাখাতে বরাদ্দের দাবিতে বিক্ষোভ ও মিছিল করেছে গার্মেন্ট শ্রমিক সংহতি।

শুক্রবার (২৮ জুন) বেলা সাড়ে ১১টায় ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে এই বিক্ষোভ অনুষ্ঠিত হয়।

গার্মেন্ট শ্রমিক সংহতির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক বাবুল হোসেনের সঞ্চালনায় বিক্ষোভ সমাবেশে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপ্রধান তাসলিমা আখতার। বক্তব্য রাখেন সংগঠনের সহ-সাধারণ সম্পাদক এফ এম নুরুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক প্রবীর সাহা, সহ-সাংগঠনিক সম্পাদক জিয়াদুল ইসলাম, কেন্দ্রীয় নেতা শামীম হোসন, হযরত বিল্লাল, আকলিমা বেগম, আসলাম শিকদার ও আঞ্চলিক নেতারা।

সমাবেশে বক্তারা বলেন, ৭ লাখ ৯৭ হাজার টাকার প্রস্তাবিত দেশের ৫৩তম প্রস্তাবিত বাজেটে রপ্তানি আয়ের শীর্ষ খাতের কারিগর পোশাক শ্রমিকসহ শ্রমজীবীদের জীবনে স্বস্তির সুবাতাস আনতে পারেনি। এনেছে দুর্ভোগ আর অনিশ্চয়তার শঙ্কা। বাজেটে দ্রব্যমূল্যের কষাঘাত থেকে রক্ষা করতে কোনো সুনির্দিষ্ট পদক্ষেপ প্রকাশ পায়নি। পোশাক শ্রমিক ও শ্রমজীবীদের জন্য রেশনিং, আবাসনসহ শ্রমখাতে বাজেটে বরাদ্দের দাবি দীর্ঘদিন থেকে উঠলেও প্রস্তাবিত বাজেটে তার ছাপ নেই। নেই দেশের জনগণ ও সৎ করদাতার স্বস্তি বা মূল্যস্ফীতির লাগাম টানার উদ্যোগ। উলটো অপ্রদর্শিত আয় ও সম্পদের মালিক ও পাচারকারীদের জন্য আছে প্রশ্নাতীত কর ছাড়। বৈধ ও প্রদর্শিত আয়কারীদের সর্বোচ্চ কর ৩০ শতাংশ। অথচ অবৈধ-অপ্রদর্শিত সম্পদ মালিকদের কর মাত্র ১৫ শতাংশ। ফলে নিয়মিত বৈধ সৎ করদাতা ওপর চাপ বাড়বে।

নেতারা বলেন, এই বিশেষ ছাড় ক্ষমতাবান বিশেষ ব্যক্তি-গোষ্ঠী-প্রতিষ্ঠানকে সরকারের ছত্রছায়ায় রক্ষা পাওয়ার সুযোগ তৈরি করে দিচ্ছে। সরকারের জবাবদিহিতাহীন, অস্বচ্ছ অগণতান্ত্রিক সকল তৎপরতাকে টিকিয়ে রাখতেই দুর্নীতিগ্রস্তদের সুযোগ দেওয়া হয়েছে। অথচ শ্রমজীবীদের বর্তমান বাজারে বেঁচে থাকাই দায় হয়ে পড়েছে।  

নেতারা অবিলম্বে পাচারকারী-অপ্রদর্শিত-অবৈধ সম্পদ মালিকদের তোষণ বন্ধ করে প্রস্তাবিত বাজেটে কর ছাড় বাতিল করার আহ্বান জানান। সেইসঙ্গে তারা পোশাকশ্রমিকসহ নিম্ন আয়ের মানুষের জীবন মান উন্নয়নে এবং শ্রমখাতে যথাযথ নির্দিষ্ট বরাদ্দের দাবি জানান।

বাংলাদেশ সময়: ২১৩৭ ঘণ্টা, জুন ২৮, ২০২৪
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।