ঢাকা, শনিবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৬ জুলাই ২০২৪, ২৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

মেঘনায় তলা ফেটে ডুবল জাহাজ, ১০ ক্রু উদ্ধার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩০ ঘণ্টা, জুলাই ৩, ২০২৪
মেঘনায় তলা ফেটে ডুবল জাহাজ, ১০ ক্রু উদ্ধার উদ্ধার হওয়া এমভি প্রিন্স অব বৈশাখালী কার্গোর ক্রুসহ নৌ পুলিশ

বরিশাল: বরিশালের মেঘনা নদীতে তলা ফেটে জিপসামবাহী একটি পণ্যবাহী জাহাজ (কার্গো জাহাজ ) ডুবে গেছে।  তবে কার্গোর মাস্টার, গ্রিজার, লস্করসহ ১০ ক্রুকে উদ্ধার করা গেছে।

বুধবার (০৩ জুলাই) বেলা আড়াইটার দিকে বরিশালের মেহেন্দিগঞ্জ উপজেলার উলানিয়া লঞ্চঘাট সংলগ্ন এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

ডুবে যাওয়া কার্গো জাহাজটি হলো-এমভি প্রিন্স অব ঘশিয়াখালী-১।

বিষয়টি নিশ্চিত করেছেন ডুবে যাওয়া নৌযানটির নাবিকের বরাতে মেহেন্দিগঞ্জের কালিগঞ্জ নৌ-পুলিশের এসআই ওমর ফারুক।  

তিনি জানান, গত ২৮ জুন পায়রা বন্দর থেকে ৯০০ টন জিপসাম নিয়ে ‘এমভি প্রিন্স অব ঘশিয়াখালী-১’ নারায়ণগঞ্জের উদ্দেশ্যে রওনা দেয়।  ২ জুলাই কার্গোটি মেঘনা নদীর মেহেন্দিগঞ্জ উপজেলার কালিগঞ্জ এলাকায় এসে নোঙর করে।  

তিনি আর জানান, বুধবার সকালে অন্যান্য কার্গোর সঙ্গে ওই জাহাজটি নারায়নগঞ্জের উদ্দেশ্যে রওনা দেয়। পথে কিছু একটার সঙ্গে কার্গোটির সামনের অংশের তলদেশে ধাক্কা লাগে। এতে কার্গোর ভেতরে পানি ঢুকে ধীরে ধীরে ডুবতে থাকলে নাবিকরা দ্রুত সেটিকে পার্শ্ববর্তী চরের উদ্দেশ্যে নেওয়ার চেষ্টা করেন। তবে তার আগেই কার্গোটি মেঘনায় ডুবে যায়। এদিকে জাহাজে থাকা নাবিকরা ৯৯৯-এ ফোন করে সহায়তা চান। সেখান থেকে খবর পেয়ে কার্গোর নাবিকদের নিরাপদে উদ্ধার করা হয়েছে।

কালিগঞ্জ নৌ-পুলিশের এসআই ওমর ফারুক বলেন, কার্গো জাহাজটির তলদেশে কীসের সঙ্গে ধাক্কা লেগেছে তা বলা যাচ্ছে না। তবে ওই জায়গায় এর আগে আরেকটি পণ্যবাহী জাহাজ এমভি প্রিমিয়াম-৫ ডুবির ঘটনা ঘটেছিল। সেটির সঙ্গে নাকি ডুবো চরে ধাক্কা লেগেছে তা বলা সম্ভব নয়। কারণ এখন গোটা নদীর সর্বত্র পানি অনেক।

কার্গোর উদ্ধার হওয়া ক্রুরা হলেন-চালক মো. রেজাউল করিম, গ্রিজার মো. ফয়সাল, লস্কর রাজিব, রিফাত শেখ, রাহাত,ইয়াসিন হাওলাদার, সুকানী কবির, আলমগীর, এনায়েত হোসেন সরদার ও মাস্টার মো. নোমান।

মাস্টার নোমান জানান, তারা বর্তমানে উলানিয়া লঞ্চঘাট এলাকায় নৌ-পুলিশের হেফাজতে রয়েছেন। কার্গো মালিককে খবর দেওয়া হয়েছে। তারা এলে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৭২৬ ঘণ্টা, জুলাই ০৩, ২০২৪
এমএস/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।