ঢাকা, শনিবার, ২২ আষাঢ় ১৪৩১, ০৬ জুলাই ২০২৪, ২৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

৫৮ জেলা, ৪৬৪ উপজেলায় গৃহহীন-ভূমিহীন নেই, সংসদে প্রধানমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫২ ঘণ্টা, জুলাই ৩, ২০২৪
৫৮ জেলা, ৪৬৪ উপজেলায় গৃহহীন-ভূমিহীন নেই, সংসদে প্রধানমন্ত্রী

ঢাকা: দেশের ৫৮টি জেলা এবং ৪৬৪টি উপজেলায় কোনো ভূমিহীন ও গৃহহীন মানুষ নেই বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (৩ জুলাই) দ্বাদশ জাতীয় সংসদের ২০২৪-২০২৫ অর্থবছরের বাজেট অধিবেশনের সমাপনী বক্তব্যে তিনি  এ কথা বলেন।

এ সময় স্পিকার শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, এখন বাংলাদেশে ৫৮টি জেলা এবং ৪৬৪টি উপজেলায় কোন ভূমিহীন-গৃহহীন নেই।

তিনি বলেন, ১৯৯৭ সাল থেকে আশ্রয়ণ প্রকল্প নেওয়ার পর থেকে আমরা এ পর্যন্ত ৮ লাখ ৬৭ হাজার ৯৭৭টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুনর্বাসন করতে সক্ষম হয়েছি। এটা সম্ভব হয়েছে শুধু এই প্রকল্পের কারণে।

এখনো যারা গৃহহীন ও ভূমিহীন আছে তাদের সবাইকে বিনা পয়সায় ঘর করে দেওয়া হবে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, বাকি যারা আছে তাদের আমরা ঘর করে দেব। ভবিষ্যতে নদী ভাঙন বা দুর্যোগ-দুর্বিপাকে কেউ যদি ঘর-বাড়ি হারায় তাদেরও পুনর্বাসন করব। এটাই হচ্ছে আমাদের লক্ষ্য।

দেশের সকল নাগরিকের আবাসন নিশ্চিত করতে সবার সহযোগিতা চেয়ে শেখ হাসিনা বলেন, আমরা এগিয়ে যাচ্ছি, আমরা স্মার্ট বাংলাদেশ গড়ে তুলব। আর সেই সাথে সাথে বাংলাদেশের মানুষের ভাগ্য পরিবর্তনেও আমাদের এই কাজ আমরা অব্যহত রাখব। এই ক্ষেত্রে আমি সবার সহযোগিতা চাই।

আশ্রয়ণে উপকারভোগীদের কথা তুলে ধরে সরকারপ্রধান বলেন, অসহায় মানুষগুলো যখন কথা বলে, তাদের কথাগুলো যখন শুনি, এটাই তো আমার বাবা চেয়েছিলেন, এটাই তো আমার বাবার স্বপ্ন ছিল, এটাই তো বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল।

প্রধানমন্ত্রী বলেন, আমার তো হারাবার কিছু নেই। আমার একটাই লক্ষ্য, বাংলাদেশের প্রতিটি মানুষ, তাদের অন্ন, বস্ত্র বাসস্থান, চিকিৎসা, শিক্ষার ব্যবস্থা করে এই দেশকে আরও উন্নত করে দেব। সেটাই আমি চাই।

সরকারি কর্মকর্তাদের প্রশংসা করে শেখ হাসিনা বলেন, সরকারি কর্মকর্তাদের অনেকে অনেক দোষ দেয়, আশ্রয়ণ প্রকল্পের সময় যারা একেবারে তরুণ তাদের ভেতরে যে আন্তরিকতা, তাদের কাজ করার যে আগ্রহ, সেটা সত্যিই আমাকে আশার আলো দেখায়।

প্রধানমন্ত্রী বলেন, এই দেশটাকে এগিয়ে নিয়ে যেতে এই ধরনের সম্পূর্ণ নিবেদিতপ্রাণ কর্মী দরকার, এই ধরনের অফিসার আমাদের দরকার। এই কাজটা করার সময় সেই আন্তরিকতা আমরা দেখিয়েছি; সবাই যেন মনপ্রাণ ঢেলে দিয়ে কাজ করেছে।

বাংলাদেশ সময়: ২১৫১ ঘণ্টা, জুলাই ০৩, ২০২৪
এসকে/এমইউএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।