ঢাকা, রবিবার, ২৩ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

জাতীয়

দেশজুড়ে ২ লাখ ৩৭ হাজার নিরাপদ টয়লেট নির্মাণ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২১ ঘণ্টা, জুলাই ৪, ২০২৪
দেশজুড়ে ২ লাখ ৩৭ হাজার নিরাপদ টয়লেট নির্মাণ

ঢাকা: মানুষের সুস্বাস্থ্য নিশ্চিতে দেশজুড়ে ২.৩৭ লাখ নিরাপদ ব্যবস্থাপনা টয়লেট নির্মাণ সম্পন্ন করেছে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)।  

বৃহস্পতিবার (৪ জুলাই) রাজধানীর আগারগাওয়ের পিকেএসএফ ভবনে আয়োজিত ‘মানবসম্পদ উন্নয়নে গ্রামীণ পানি সরবরাহ, স্যানিটেশন ও স্বাস্থ্যবিধি’ শীর্ষক একটি বিশেষায়িত প্রকল্পের তৃতীয় বার্ষিক সমন্বয় সভা থেকে এ তথ্য জানানো হয়।

সভা সঞ্চালনাকালে পিকেএসএফের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক ড. মো. জসীম উদ্দিন জানান, বিশ্বব্যাংক ও এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংকের যৌথ অর্থায়নে পাঁচ বছর মেয়াদি এ প্রকল্পটি পিকেএসএফ-এর ৮৭টি সহযোগী সংস্থার মাধ্যমে দেশের আটটি বিভাগের ১৮২টি উপজেলায় বাস্তবায়িত হচ্ছে।  

সভা থেকে বলা হয়, বাংলাদেশে উন্মুক্ত স্থানে মলত্যাগ প্রায় নির্মূল হলেও স্বাস্থ্যসম্মত, নিরাপদ ব্যবস্থাপনাসম্পন্ন টয়লেট ব্যবহারের ব্যাপক ঘাটতি রয়েছে। টেকসই উন্নয়ন অভীষ্ট বা এসডিজি-এর ৬ নম্বর লক্ষ্যপূরণে (বিশুদ্ধ, সুপেয় পানি ও পয়ঃনিষ্কাশন) ২০২১ সাল থেকে বাংলাদেশ সরকার ‘মানবসম্পদ উন্নয়নে গ্রামীণ পানি সরবরাহ, স্যানিটেশন ও স্বাস্থ্যবিধি’ শীর্ষক একটি বিশেষায়িত প্রকল্প বাস্তবায়ন করছে। প্রকল্পটি বাস্তবায়নের দায়িত্বে নিয়োজিত পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)-এর তত্ত্বাবধানে দেশের ৩০টি জেলায় ইতোমধ্যে দুই লাখ ৩৭ হাজার নিরাপদ ব্যবস্থাপনায় দুই গর্ত বিশিষ্ট টয়লেট নির্মাণ করা হয়েছে। এ সময় ৬০ হাজার বাড়িতে নিরাপদ ব্যবস্থাপনায় পানি সরবরাহ ব্যবস্থাও স্থাপন করা হয়েছে।

সমন্বয় সভায় বিশ্বব্যাংকের সিনিয়র ওয়াটার অ্যান্ড স্যানিটেশন স্পেশালিস্ট রোকেয়া আহমেদ এবং পিকেএসএফের মহাব্যবস্থাপক ও প্রকল্প সমন্বয়কারী মো. আবদুল মতীন বক্তব্য রাখেন।  

উন্মুক্ত আলোচনা পর্বে সহযোগী সংস্থার প্রতিনিধিরা প্রকল্পের কার্যক্রম বাস্তবায়ন বিষয়ক বিভিন্ন দিক নিয়ে গঠনমূলক আলোচনা করেন।

প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যমাত্রা অর্জনে সাফল্য পাওয়ায় ১১টি সহযোগী সংস্থার ২০টি শাখাকে বিশেষ সম্মাননা দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৯২১ ঘণ্টা, জুলাই ০৪, ২০২৪
আরকেআর/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।