ঢাকা, রবিবার, ২৩ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

জাতীয়

উৎপাদন বাড়াতে প্রান্তিক কৃষকদের প্রণোদনা দেওয়া হচ্ছে: কৃষিমন্ত্রী        

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৬ ঘণ্টা, জুলাই ৪, ২০২৪
উৎপাদন বাড়াতে প্রান্তিক কৃষকদের প্রণোদনা দেওয়া হচ্ছে: কৃষিমন্ত্রী        

মৌলভীবাজার: ‘প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা করে যেন আমরা খাদ্য উৎপাদন করতে পারি সেজন্য সরকার কৃষকদের প্রণোদনা দিয়ে যাচ্ছে। রোপা আমন ধানের উফশী জাতের আবাদ ও উৎপাদন বাড়ানোর জন্য ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের বিনামূল্যে সার ও বীজ প্রণোদনা দেওয়া হচ্ছে।

 

বৃহস্পতিবার (০৪ জুলাই) মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলায় প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মধ্যে কৃষি বিভাগের উদ্যোগে বিনামূল্যে সার ও বীজ সহায়তা বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুস শহীদ এ কথা বলেন।

উপজেলা পরিষদ প্রাঙ্গণে আয়োজিত এ অনুষ্ঠানে ভর্তুকি মূল্যে কৃষি যন্ত্রপাতিও বিতরণ করা হয়।  

শ্রীমঙ্গল উপজেলায় খরিপ-২/২০২৪ মৌসুমে রোপা আমন ধানের উফশী জাতের আবাদ ও উৎপাদন বাড়ানো, প্রাকৃতিক দুর্যোগ ও সাম্প্রতিক ঘূর্ণিঝড় রিমালে ক্ষতিগ্রস্ত তিন হাজার ৬০০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের বিনামূল্যে সার ও বীজ সহায়তা দেওয়া হয়েছে।  

এছাড়া আধুনিক প্রযুক্তির মাধ্যমে সিলেট অঞ্চলে কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় ৮৯ জন কৃষি যন্ত্রপাতি পেয়েছেন। অনাবাদি পতিত জমি ও বসত বাড়ির আঙ্গিনায় পারিবারিক পুষ্টি বাগান প্রকল্পের আওতায় ৬০০ জনকে বীজ, রাসায়নিক ও জৈব সার, নেট, ঝাঁঝড়ি, ফলের চারা দেওয়া হয়েছে।  

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আবু তালেব।

এতে বিশেষ অতিথি ছিলেন আধুনিক প্রযুক্তির মাধ্যমে সিলেট অঞ্চলে কৃষি উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক মো. রকিব উদ্দিন, পারিবারিক পুষ্টি বাগান প্রকল্পের প্রকল্প পরিচালক মো. আকরাম হোসেন চৌধুরী, শ্রীমঙ্গল উপজেলা পরিষদের চেয়ারম্যান ভানু লাল রায়, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সামছুদ্দিন আহমদ, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক নিলুফার ইয়াসমিন মোনালিসা সুইটি প্রমুখ।  

বাংলাদেশ সময়: ২১৩৬ ঘণ্টা, জুলাই ০৪, ২০২৪
বিবিবি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।