ঢাকা, শনিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৫ অক্টোবর ২০২৪, ০১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বাংলাদেশ চা গবেষণা ইন্সটিটিউটে ‘টি টেস্টিং’ শুরু

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২২ ঘণ্টা, জুলাই ৬, ২০২৪
বাংলাদেশ চা গবেষণা ইন্সটিটিউটে ‘টি টেস্টিং’ শুরু বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউটের ‘টি টেস্টিং’। ছবি: বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন

মৌলভীবাজার: চা এর রাজধানী শ্রীমঙ্গলে অবস্থিত বাংলাদেশ চা গবেষণা ইন্সটিটিউট (বিটিআরআই) কর্তৃক ‘ওপেন ডে টি টেস্টিং সেশন- ২০২৪’ শীর্ষক ‘টি টেস্টিং’ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (০৬ জুলাই) বিটিআরআই এর টি টেস্টিং রুমে এই চা আস্বাদন কার্যক্রমের উদ্বোধন করেন বাংলাদেশ চা বোর্ড (বিটিবি) এর চেয়ারম্যান মেজর জেনারেল মো. আশরাফুল ইসলাম এনডিসি-পিএসসি।

উদ্বোধনী পর্বে প্রধান অতিথির বক্তব্যে মেজর জেনারেল আশরাফুল ইসলাম বলেন, আমরা প্রতি বছর চা এর গুণগত মান বৃদ্ধিতে বাংলাদেশ চা গবেষণা ইন্সটিটিউটে টি টেস্টিংয়ের আয়োজন করে থাকি। যে-সব চা বাগান উন্নতমানের চা তৈরি করে থাকে তাদের কর্তৃপক্ষকে পুরস্কৃত করা হয়। এবারও তা-ই হবে। এই টি টেস্টিংয়ের উদ্দেশ্য হলো- সবার সম্মুখে গুনে-মানে সেরা চা এবং সেই চা উৎপন্নকারী বাগানকে কে চিহ্নিত করা। প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় স্থানে বাগানগুলোকে নির্বাচন করা হয়।

তিনি আরও বলেন, টি টেস্টিংয়ে যে চা বাগানগুলো প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় হয় সেটি নিঃসন্দেহে সম্মানের। এটা বাগানের জন্য বড় প্রাপ্তি। যারা এই স্থানগুলো অর্জন করবেন সেসব বাগানের ম্যানেজার এবং কর্তৃপক্ষকে আমি আন্তরিক অভিনন্দন জানাই। আগামীতে এই প্রক্রিয়াকে আরও সাফল্যমণ্ডিত এবং এর গুরুত্ব বাড়াতে হবে। গুরুত্ব তখনই বাড়বে যখন আমাদের চা বাগানের ম্যানেজাররা মনে করবেন এটা একটি বার্ষিক প্রোগ্রাম। এখানে আমি যদি ভালো করি এটি যেমন সম্মানে, তেমন বাগানের জন্যই এটি সুনাম বয়ে আনবে।

এক্সপার্ট (অভিজ্ঞ) হিসেবে এই ‘টি টেস্টিং’ সেশন পরিচালনা করেন বিটিআরআই এর পরিচালক (ভারপ্রাপ্ত) ড. মো. ইসমাইল হোসেন এবং পেশাদার টি টেস্টার ন্যাশনাল ব্রোকার্স লিমিটেডের মো. শাহজাহান।

সেখানে আরও উপস্থিত ছিলেন প্রকল্প উন্নয়ন ইউনিটের পরিচালক ড. একেএম রফিকুল হক, জেরিন চা বাগানের জেনারেল ম্যানেজার (জিএম) সেলিম রেজা, বিভিন্ন ভ্যালির চেয়ারম্যান, চা বাগানের সিনিয়র প্লান্টার্স, বিভিন্ন বাগানের ব্যবস্থাপক, সহকারী ব্যবস্থাপকসহ বিটিআরআই এর সব চা বিজ্ঞানী এবং পিডিইউ এর কর্মকর্তারা।

এই অধিবেশনে বিভিন্ন ভ্যালির ৭৪টি চা বাগানগুলো তাদের বিভিন্ন গ্রেডের চা নিয়ে অংশগ্রহণ করে। অন্যান্য বছরের তুলনায় এ বছরে অধিকাংশ বাগানের চা ছিল অত্যন্ত সন্তোষজনক এবং উন্নতমানের।

বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল আশরাফুল ইসলাম সকল বাগানকে উন্নত মানের চা তৈরির আহ্বান জানিয়ে বলেন, উন্নত চা তৈরি ফলেই দেশের চা শিল্পের ব্যাপক উন্নয়ন সাধন সম্ভব।

বাংলাদেশ সময়: ১৪২১ ঘণ্টা, জুলাই ০৬, ২০২৪
বিবিবি/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।