ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

কোটাবিরোধীদের অবস্থানে অচল ঢাকা 

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৫ ঘণ্টা, জুলাই ৭, ২০২৪
কোটাবিরোধীদের অবস্থানে অচল ঢাকা 

ঢাকা: সপ্তাহের প্রথম কর্মদিবসে শেষ বিকেলে দীর্ঘ যানজটে পড়তে হয় যাত্রীদের। এরইমধ্যে কোটাবিরোধী আন্দোলন ও রথযাত্রার কারণে যানজটে রোববার (৭ জুলাই) কার্যত অচল ও স্থবির হয়ে পড়ে রাজধানী ঢাকা।

একই সঙ্গে সকাল ১০টা থেকে ১টা পর্যন্ত ছিল এইচএসসি পরীক্ষা।  

রোববার (৭ জুলাই) রাজধানীর শাহবাগ মোড়, সায়েন্স ল্যাবরেটরি মোড়, নীলক্ষেত, কারওয়ান বাজার মোড়, বাংলামোটর মোড়, ইন্টারকন্টিনেন্টাল হোটেলের মোড় ও চানখারপুল, আগারগাঁও সড়ক অবরোধ করেন শিক্ষার্থীরা। এর ফলে রাজধানী জুড়ে তৈরি হয় তীব্র যানজট।  

এলাকার গুরুত্বপূর্ণ মোড় অবরুদ্ধ হয়ে পড়ে। সবগুলো সড়কে যানবাহনের দীর্ঘ সারি দেখা গেছে। অচল হয়ে পড়ে রাজধানী।

মেট্রোরেলেও বেশ যাত্রীর চাপ দেখা গেছে। কিন্তু দুপুর আড়াইটা থেকে প্রায় ৩০ মিনিট মেট্রো বন্ধ থাকায় মিরপুর-আগারগাঁও-মতিঝিল রুটের যাত্রীদের আরও ভোগান্তিতে পড়তে হয়েছে।

এরপর বিকেলে অফিসগামী যাত্রীদের বাড়তি চাপে মেট্রোরেলের শাহবাগ, কাওরানবাজার কিংবা ফার্মগেটের মতো স্টেশনে যাত্রীরা উঠতে পারছিলেন না। কারণ প্রারম্ভিক স্টেশানগুলোতেই ভরে যাচ্ছিলো যাত্রীরা।

অফিস থেকে বাড়ির উদ্দেশে যাচ্ছিলেন সাবরিনা চৌধুরী নামে এক যাত্রী বলেন, বাস বন্ধ থাকায় শাহবাগ থেকে ফার্মগেট যাওয়ার জন্য মেট্রোরেলে উঠতে পারছিলাম না। পরে শাহবাগ থেকে উল্টো পাশের মতিঝিল স্টেশনে গিয়ে ঐ ট্রেনেই ফিরে এসে ফার্মগেট নেমেছি। যারা অপেক্ষমাণ ছিল তারা আসতে পারেনি। অফিস শেষে যাত্রীদের আজ অনেক ভোগান্তি হয়েছে।

এদিকে সরকারি চাকরিতে কোটা বাতিল এবং ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালের দাবিতে কোটাবিরোধী আন্দোলন ‘বাংলা ব্লকেড’ শুরু হওয়ার কথা ছিল বিকেল ৩টায়।

কিন্তু  দুপুর দেড়টার দিকে ঢাকার সায়েন্সল্যাব এলাকায় সড়ক অবরোধ করে ঢাকা কলেজ ও আশপাশের প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। এর পরপরই রাজধানীর গুরুত্বপূর্ণ মোড়গুলোতে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষার্থীরা রাজধানীর চানখাঁরপুল, শাহবাগ, আগারগাঁও, মহাখালী ও পল্টন এলাকার গুরুত্বপূর্ণ মোড় অবরোধ করেন শিক্ষার্থীরা।

ডিএমপির ধানমন্ডি জোনের সহকারী কমিশনার (ট্রাফিক) নবকুমার বিশ্বাস বলেন, কলাবাগান সাইন্স ল্যাব, ধানমন্ডি, নীলক্ষেত আশপাশের এলাকায় শিক্ষার্থীদের আন্দোলনের কারণে পুরো সড়ক বন্ধ হয়ে আছে। কোনো গাড়ি চলাচল করতে পারছে না। তবে ধানমন্ডি থেকে গাবতলীর সড়কে যান চলাচল স্বাভাবিক রয়েছে।

বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত অপু ইসলাম জানান, বেলা ১১টায় তিনি শাহবাগ মোড় দিয়ে মোটরসাইকেলে যাওয়ার সময় ৩০ মিনিট এক জায়গায় আটকে ছিলেন।

ফার্মগেট হয়ে শাহবাগগামী এক বাসের চালক বলেন, গাড়ি নিয়া দেড় ঘণ্টা দাঁড়িয়ে আছি। পেছনে গাড়ির সারি। ঘুরিয়ে যে চলে যাব সেই সুযোগও নেই। যানজটে অতিষ্ঠ হয়ে অনেককেই বাস থেকে নেমে হেঁটে চলে যাচ্ছে।

বাংলাদেশ সময়: ২১৫৫ ঘণ্টা, জুলাই ৭, ২০২৪ 
এনবি/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।