ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

ঢাকায় ১৭-১৯ জুলাই ‘ইন্টারন্যাশনাল অ্যাকোয়াকালচার অ্যান্ড সি ফুড শো’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৫ ঘণ্টা, জুলাই ৮, ২০২৪
ঢাকায় ১৭-১৯ জুলাই ‘ইন্টারন্যাশনাল অ্যাকোয়াকালচার অ্যান্ড সি ফুড শো’

ঢাকা: আগামী ১৭ জুলাই থেকে ১৯ জুলাই ঢাকার বঙ্গবন্ধু আর্ন্তজাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ ইন্টারন্যাশনাল অ্যাকোয়াকালচার অ্যান্ড সি ফুড শো অনুষ্ঠিত হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৮ জুলাই প্রধান অতিথি এই আয়োজনের উদ্বোধন করবেন বলে জানিয়েছেলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মো. আব্দুর রহমান।

 

রোববার সন্ধ্যায় ঢাকার বনানীর একটি হোটেলে বাংলাদেশ ইন্টারন্যাশনাল অ্যাকোয়াকালচার অ্যান্ড সি ফুড শো ২০২৪ উপলক্ষে আয়োজিত ইনফরমেশন ডেসিমিনেশন প্রোগামে প্রধান অতিথির বক্তব্য প্রদানকালে মন্ত্রী এসব কথা জানান।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব সাঈদ মাহমুদ বেলাল হায়দর ও মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক সৈয়দ মো. আলমগীর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এছাড়া অনুষ্ঠানে বিভিন্ন দেশের কূটনীতিকগণ ও বিদেশী মিশনের প্রধানগণ উপস্থিত ছিলেন।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য বীর মুক্তিযোদ্ধা মো. আব্দুর রহমান বলেন, বাংলাদেশ ইন্টারন্যাশনাল অ্যাকুয়াকালচার অ্যান্ড সি ফুড শো আয়োজনটি আমাদের দেশের অর্থনীতি ও খাদ্য নিরাপত্তার অত্যাবশ্যকীয় উপাদান অ্যাকোয়াকালচার ও সি ফুড খাতকে এগিয়ে নিতে আমাদের সম্মিলিত অগ্রযাত্রার একটি মাইলফলক হিসেবে চিহ্নিত হবে। এই আয়োজন সকল অংশীজনের মধ্যে অভিজ্ঞতা বিনিময় ও সহযোগিতা বৃদ্ধির জন্য একটি গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্ম হিসেবে কাজ করবে।

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার সাম্প্রতিক পরিসংখ্যান অনুযায়ী অভ্যন্তরীণ মৎস্য আহরণে বাংলাদেশ দ্বিতীয় স্থানে রয়েছে বলে জানিয়ে তিনি মিঠা পানির মাছ আহরণে বাংলাদেশ একদিন প্রথম স্থানে উন্নীত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন। তিনি বলেন, ২০৪১ সালে আমাদের ৮৫ লক্ষ মেট্রিকটন মাছ উৎপাদনের লক্ষ্যমাত্রা রয়েছে যা অর্জনের জন্য সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত রাখার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহবান জানান।

এসময় ২০৩০ সালের মধ্যে অ্যাকুয়াকালচার ও সামুদ্রিক খাবার রপ্তানি ৫ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছানোর লক্ষ্য নিয়ে একোয়াকালচারসহ সামুদ্রিক মাছ উৎপাদনের জন্য সকলকে একযোগে কাজ করার আহবান জানান তিনি।  

 তিন দিন ব্যপি এ আয়োজনে একোয়াকালচার ও সি ফুড সম্পর্কিত বিভিন্ন সেশন অনুষ্ঠিত হবে যেখানে বাংলাদেশের মৎস্য সেক্টরের সম্ভাবনা, চ্যালেঞ্জ ও চ্যালেঞ্জ মোকাবেলায় করণীয় নিয়ে আলোচনা করা হবে। এই আয়োজনে ৩৫টি দেশের ১০০টি স্টল থাকবে।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটি (বিডা), মৎস্য অধিদপ্তর, সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়া লিমিটেড বাংলাদেশ ইন্টারন্যাশনাল অ্যাকুয়াকালচার অ্যান্ড সি ফুড শো-২০২৪ এর আয়োজন করছে। এ আয়োজনে পররাষ্ট্র মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয় ও বাংলাদেশ ফ্রোজেন ফুডস এক্সপোর্টেশন অ্যাসোসিয়েশন সহযোগিতা করছে।

বাংলাদেশ সময়: ০৮১৯ ঘণ্টা,জুলাই ০৮,২০২৪
এমআইএইচ/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।