ঢাকা, মঙ্গলবার, ১ শ্রাবণ ১৪৩১, ১৬ জুলাই ২০২৪, ০৯ মহররম ১৪৪৬

জাতীয়

জাবির আন্দোলনে যোগ দিলেন বেসরকারি বিশ্ববিদ্যালয়-কলেজের শিক্ষার্থীরা

অতিথি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১০ ঘণ্টা, জুলাই ১৬, ২০২৪
জাবির আন্দোলনে যোগ দিলেন বেসরকারি বিশ্ববিদ্যালয়-কলেজের শিক্ষার্থীরা

সাভার (ঢাকা): কোটা সংস্কার ও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলার প্রতিবাদে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে যোগ দিচ্ছেন সাভারের বিভিন্ন কলেজ ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বিক্ষোভ মিছিল নিয়ে ক্যাম্পাসে প্রবেশ করতে দেখা গেছে প্রায় সহস্রাধিক শিক্ষার্থীদের।

মঙ্গলবার (১৬ জুলাই) দুপুর আড়াইটার দিকে সাভার মডেল কলেজ, বিপিএসিটি স্কুল অ্যান্ড কলেজ, সাভার ক্যান্টনমেন্ট পাবলিক, গণবিশ্ববিদ্যালয়, ড্যাফোডিল, নিটার ও সিটি ইউনিভার্সিটির শিক্ষার্থীরা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে যোগ দিয়েছেন। এর আগে ঢাকা-আরিচা মহাসড়কের আশুলিয়ার নয়ারহাট ও নবীনগর ত্রিমোড় এলাকা অবরোধ করে বিক্ষোভ করেন শিক্ষার্থীরা।

দুপুর আড়াইটার দিকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে গিয়ে দেখা যায় আত্মরক্ষার্থে লাঠিসোঁটা নিয়ে বিশ্ববিদ্যালয়ের ভিতরে প্রবেশ করছে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এসময় তারা বিভিন্ন স্লোগান দিতে থাকেন। এছাড়া সাভারের বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষার্থীদের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করতে দেখা যায়।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, বহিরাগত সন্ত্রাসীরা যাতে ক্যাম্পাসে প্রবেশ করতে না পারে এ জন্য বিশ্ববিদ্যালয়ের সব গেট দখল করে বিক্ষোভ করছে আন্দোলনরত শিক্ষার্থীরা। তাদের সঙ্গে যোগ দিয়ে বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা বিক্ষোভ করছেন।

শিক্ষার্থীরা জানান, আমাদের কোটা সংস্কার আন্দোলন ছিল শান্তিপূর্ণ। কিন্তু আমাদের ভাই-বোনের ওপর নির্মমভাবে হামলা করে আহত করা হয়েছে। গতকাল রাতে ঢাকা ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ভাই-বোনদের মারাত্মকভাবে আহত করা হয়েছে। আমরা এর বিচার চাই।

গণবিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নাসির বলেন, যারা ঢাকা, জাহাঙ্গীরনগর ও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে হামলা চালিয়েছে, তাদের আইনের আওতায় এনে বিচারের দাবি জানাচ্ছি। আমাদের শান্তিপূর্ণ কোটা সংস্কার আন্দোলনে যারা হামলা চালিয়েছে তাদের এক এক করে আইনের আওতায় আনতে হবে। আমাদের ন্যায্য দাবি মানতে হবে। দাবি না মানা পর্যন্ত আমাদের আন্দোলন অব্যাহত থাকবে। কোনো শক্তিই আমাদের দমাতে পারবে না।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক তৌহিদ সিয়াম বলেন, সবচেয়ে নিরাপদ ভিসি স্যারের বাসায় অতর্কিত হামলা চালিয়েছে দুষ্কৃতীকারীরা। সেখানে আমাদের ওপর হামলা হয়েছে, কয়েকজন আহত হয়েছেন। আমরা তো মারামারি করতে আসি নাই। এসেছি সমাধানের জন্য।

বাংলাদেশ সময়: ১৫০৯ ঘণ্টা, জুলাই ১৬, ২০২৪
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।