ঢাকা, বৃহস্পতিবার, ৩ শ্রাবণ ১৪৩১, ১৮ জুলাই ২০২৪, ১১ মহররম ১৪৪৬

জাতীয়

কমপ্লিট শাটডাউন: ফার্মগেটে যান চলাচল কম

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৩ ঘণ্টা, জুলাই ১৮, ২০২৪
কমপ্লিট শাটডাউন: ফার্মগেটে যান চলাচল কম ফাইল ছবি

ঢাকা: কোটা সংস্কার আন্দোলনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হামলা ও শিক্ষার্থী নিহত হওয়ার প্রতিবাদে এবং হামলাকারীদের শাস্তি, নিরাপদ ক্যাম্পাস নিশ্চিত ও সরকারি চাকরিতে কোটা সংস্কারের এক দফা দাবিতে বৃহস্পতিবার (১৮ জুলাই) সারা দেশে কমপ্লিট শাটডাউনের ঘোষণা দিয়েছে আন্দোলনরত শিক্ষার্থীরা। তবে সকাল থেকে রাজধানীর ফার্মগেটে যান চলাচল কম দেখা গেছে।

সনেজমিনে দেখা যায়, অন্যান্য সময়ের তুলনায় পথচারী ও অফিসগামীদের চলাচল কিছুটা কম হলেও ফার্মগেটে আন্দোলনকারী শিক্ষার্থী, পুলিশ বা আওয়ামী লীগ ও ছাত্রলীগের নেতাকর্মী কেউই নেই। তবে সড়কে যানবাহনের চলাচল অনেকটা কম। বিআরটিসির বাস চললেও অন্যান্য গণপরিবহনের সংখ্যা খুবই সীমিত। ব্যাক্তিগত গাড়িও খুবই কম সংখ্যক চলাচল করতে দেখা গেছে। তবে সিএনজি ও রিকসা স্বাভাবিকভাবেই চলাচল করছে। মেট্রোরেল চলাচলও স্বাভাবিক আছে।

এদিকে সকাল থেকে ধীরে ধীরে খুলতে শুরু করেছে ফার্মগেটের দোকান ও শপিংমলগুলো।

বুধবার (১৭ জুলাই) রাতে সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা করেছে কোটা সংস্কার দাবিতে আন্দোলনের প্লাটফর্ম ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’।

বুধবার (১৭ জুলাই) রাতে আন্দোলনের অন্যতম সমন্বয়ক আসিফ মাহমুদ এই ঘোষণা দেন।

তিনি বলেন, শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলনে পুলিশ, বিজিবি, র‍্যাব, সোয়াটের ন্যক্কারজনক হামলা, খুনের প্রতিবাদ, খুনিদের বিচার, সন্ত্রাসমুক্ত ক্যাম্পাস নিশ্চিত ও এক দফা দাবিতে  ১৮ জুলাই সারাদেশে ‘কমপ্লিট  শাটডাউন’ ঘোষণা করছি।  

আসিফ ঘোষণা দেন, শুধু হাসপাতাল ও জরুরি সেবা ব্যতীত কোনো প্রতিষ্ঠানের দরজা খুলবে না, অ্যাম্বুলেন্স ব্যতীত সড়কে কোনো গাড়ি চলবে না। সারা দেশের প্রতিটি স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, প্রাইভেট বিশ্ববিদ্যালয়, মাদরাসা শিক্ষার্থীদের আহ্বান জানাচ্ছি, আগামীকালের কর্মসূচি সফল করুন।

অভিভাবকদের উদ্দেশে এই সমন্বয়ক বলেন, আমাদের অভিভাবকদের বলছি, আমরা আপনাদেরই সন্তান। আমাদের পাশে দাঁড়ান, রক্ষা করুন। এই লড়াইটা শুধু ছাত্রদের না, দলমত নির্বিশেষে এদেশের আপামর জনসাধারণের।

বাংলাদেশ সময়: ১০৩৯ ঘণ্টা, জুলাই ১৮, ২০২৪
এসসি/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।