ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

নরসিংদী কারাগারে হামলা, ৫ কর্মকর্তাসহ সাময়িক বরখাস্ত ৮২

ডিস্ট্রিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৯ ঘণ্টা, জুলাই ৩১, ২০২৪
নরসিংদী কারাগারে হামলা, ৫ কর্মকর্তাসহ সাময়িক বরখাস্ত ৮২

নরসিংদী: নরসিংদী কারাগারে হামলা-ভাঙচুর-অগ্নিসংযোগ, অস্ত্র-গুলি লুটসহ ৮২৬ আসামি ছিনিয়ে নেওয়ার ঘটনায় দায়িত্বে অবহেলার অভিযোগে ৫ কর্মকর্তাসহ ৮২ জনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।  

তাদের মধ্যে জেল সুপার আবুল কালাম আজাদ ও জেলার কামরুল ইসলামকে স্বরাষ্ট্রমন্ত্রণালয় থেকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

আর ৭৭ জন কারারক্ষীকে কারা অধিদপ্তর থেকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। নরসিংদী কারাগারে সদ্য যোগ দেওয়া জেলার আবু ইউসুফ বিষয়টি নিশ্চিত করেন। অন্যদিকে কারাগার থেকে পালিয়ে যাওয়া ৫৯২ জন কয়েদি স্বেচ্ছায় আদালতে আত্মসমর্পণ করেছেন।

কারাগারের জেলার আবু ইউসুফ জানায়, কারাগারে হামলার পর দায়িত্বে অবহেলার অভিযোগে জেল সুপার, জেলার ও ডেপুটি জেলারসহ ৫ কর্মকর্তা ও ৭৭ জন কারারক্ষীকে সাময়িক বরখাস্ত করা হয়। তাদের মধ্যে জেল সুপার ও জেলারকে স্বরাষ্ট্রমন্ত্রণালয়, ডেপুটি জেলার ও দুই সুবেদারকে ডিআইজি প্রিজন ও ৭৭ জন কারারক্ষীকে কারা অধিদপ্তর থেকে সাময়িক বরখাস্ত করা হয়। ঘটনার ৩দিন পর জেল সুপার ও জেলারকে স্বরাষ্ট্রমন্ত্রণালয় থেকে সাময়িক বরখাস্ত করেন। পরে গত ২৯ জুলাই ৭৭ জন কারারক্ষীসহ বাকিদের সাময়িক বরখাস্ত করা হয়।

নরসিংদী কোর্ট ইন্সপেক্টর (ওসি) ওদেদুজ্জামান বলেন, নরসিংদী কারাগার থেকে পালিয়ে পাওয়া ৮২৬ জন কয়েদির মধ্যে বুধবার পর্যন্ত  ৫৯২ জন  কয়েদি স্বেচ্ছায় আদালতে আত্মসমর্পণ করেন। পরে তাদের বিভিন্ন কারাগারে পাঠানো হয়েছে।

গত ১৯ জুলাই শুক্রবার কয়েক হাজার দুর্বৃত্ত নরসিংদী কারাগারে হামলা চালায়। ওই সময় তারা কারাগারের প্রধান ফটক ভেঙে জেল সুপার, জেলারের অফিস, পুলিশ ব্যারাকসহ কারাগারের ভেতরে অগ্নিসংযোগ করে। পরে তারা অস্ত্রগার থেকে ৮৫টি অস্ত্র ও প্রায় সাত হাজার রাউন্ড গুলি ও খাদ্য গুদাম লুট করে নেয়। ওই সময় জেলে থাকা আনসারুল্লাহ বাংলা ভাই জঙ্গি সংগঠনের  ৯ সদস্যসহ ৮২৬ জন কয়েদিকে ছিনিয়ে নেয়। ওই সময় কারাগারের ভেতরের বিভিন্ন স্থানে ভাঙচুর অগ্নি সংযোগ চালায়। ওই সময় কারাগারের গুরুত্বপূর্ণ কাগজপত্র পুড়ে যায়। তাদের মধ্যে ৪ জঙ্গিকে গ্রেপ্তার করা হয়েছে আর এক জঙ্গি আদালতে আত্মসমপর্ণ করেছেন। আর লুট হওয়া অস্ত্রের মধ্যে ৪৯টি অস্ত্র ও ১হাজার ৯১টি গুলি উদ্ধার করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৪৯ ঘণ্টা, জুলাই ৩১, ২০২৪
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।