ঢাকা, মঙ্গলবার, ২ আশ্বিন ১৪৩১, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

মাছ রপ্তানির মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জন করতে হবে: প্রাণিসম্পদমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৯ ঘণ্টা, জুলাই ৩১, ২০২৪
মাছ রপ্তানির মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জন করতে হবে: প্রাণিসম্পদমন্ত্রী

ঢাকা: মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মো. আব্দুর রহমান বলেছেন, মাছ রপ্তানির মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জনে ভূমিকা রাখতে হবে।

জাতীয় মৎস্য সপ্তাহ-২০২৪ উপলক্ষে বুধবার (৩১ জুলাই) বিকেলে মৎস্য অধিদপ্তর ও নৌ পুলিশের সহযোগিতায় নৌ র‍্যালির আয়োজন করা হয়।

নৌ র‍্যালির উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। র‍্যালিটি হাতিরঝিল পুলিশ প্লাজা সংলগ্ন নৌ-ঘাট হতে শুরু হয়ে এফডিসি (ফিল্ম ডেভেলপমেন্ট করপোরেশন) নৌ ঘাট হয়ে পুনরায় পুলিশ প্লাজা সংলগ্ন নৌ ঘাটে গিয়ে শেষ হয়।

প্রধান অতিথি অতিথির বক্তব্যে মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মো. আব্দুর রহমান বলেন, আমাদের মৎস্য সপ্তাহ পালনের উদ্দেশ্য হচ্ছে মাছ চাষে সবাইকে উৎসাহিত করা। জাতি হিসাবে আমরা মাছে ভাতে বাঙালি। মাছ রপ্তানির মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জনে ভূমিকা রাখতে হবে। বঙ্গবন্ধু বলেছিলেন, মাছই হবে বৈদেশিক মুদ্রা অর্জনের দ্বিতীয় প্রোডাক্ট।

মন্ত্রী বলেন, বাংলার নদী-নালা, খাল-বিল মাছ চাষে ভরে দেব। পুরোনো পুকুরগুলো সংস্কার করে মাছ চাষে উদ্যোগ গ্রহণ করবো। যেখানে পানি সেখানে মাছ থাকবে। মৎস্য চাষে উৎসাহ দিতে মন্ত্রণালয় সব ধরনের সহযোগিতা করবে।

র‍্যালিতে প্রায় ১৫টি ক্যাটামেরাম বোট, নৌ পুলিশের স্পিড বোট, ফোল্ডিং বোট, ওয়াটার বাইক অংশগ্রহণ করে। এ সময় নিরাপদ মাছের উৎপাদন বাড়াতে মাইকিং করে জনসচেতনতা বাড়ানোর উদ্যোগ গ্রহণ করা হয়।  

জানা গেছে, ৩০ জুলাই থেকে ০৫ আগস্ট পর্যন্ত জাতীয় মৎস্য সপ্তাহ ২০২৪ পালিত হচ্ছে। এবারের মৎস্য সপ্তাহের প্রতিপাদ্য ‘ভরবো মাছে মোদের দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ’।

বাংলাদেশ সময়: ১৯৪৯ ঘণ্টা, জুলাই ৩১, ২০২৪
এমএমআই/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।